ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বইমেলা

বইমেলায় ‘বাংলাদেশে পাকিস্তানের মানবাধিকার লঙ্ঘন: কয়েকটি জবানবন্দি’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৬
বইমেলায় ‘বাংলাদেশে পাকিস্তানের মানবাধিকার লঙ্ঘন: কয়েকটি জবানবন্দি’

ঢাকা: অমর একুশে বইমেলায় এসেছে ‘বাংলাদেশে পাকিস্তানের মানবাধিকার লঙ্ঘন: কয়েকটি জবানবন্দি’। বাংলায় অনুবাদকৃত এ বইটি ১৯৭২ সালে ভারতীয় আন্তর্জাতিক সম্পর্ক পরিষদের উদ্যোগে নয়াদিল্লি থেকে ইংরেজিতে প্রকাশিত হয়।



১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসররা বাংলাদেশের মানুষের উপর যে নির্মম নিষ্ঠুর নির্যাতন চালিয়েছে তারই প্রমান এ বই। মূল বইটির মুখবন্ধ লিখেছিলেন ফরাসি মনীষা আঁদ্রে মালরো। প্রথম প্রকাশের ৪৪ বছর পর এটি অনুবাদ করলেন মেহেদী হাসান, মুহাম্মদ তাসনিম আলম ও রায়হান রাজু।

‘বাংলাদেশে পাকিস্তানের মানবাধিকার লঙ্ঘন: কয়েকটি জবানবন্দি’-এর ভূমিকা লিখেছেন অধ্যাপক আনিসুজ্জামান। বইটি নিয়ে আরও লিখেছেন মুক্তিযোদ্ধা কামাল লোহানী, লেখক সলিমুল্লাহ খান ও গবেষক আফজালুর রহমান। এছাড়াও বইতে অ্যালেন গিন্সবার্গের বিখ্যাত ‘সেপ্টেম্বর অন যশোর রোড’ কবিতার বাংলা অনুবাদও সংযুক্ত হয়েছে। কবিতাটি অনুবাদ করেছেন তাহমিদাল জামি।

‘বাংলাদেশে পাকিস্তানের মানবাধিকার লঙ্ঘন: কয়েকটি জবানবন্দি’ প্রকাশ করেছে আহমদ ছফা রাষ্ট্রসভা ও আগামী প্রকাশনী। এর প্রচ্ছদ এঁকেছেন শিবু কুমার শীল।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) থেকে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে আগামী প্রকাশনীর প্যাভিলিয়ন-১১ তে পাওয়ো যাচ্ছে বইটি।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।