ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

বইমেলা

বিশেষায়িত ১৬ বই নিয়ে মেলায় 'বাঙলায়ন'

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৬
বিশেষায়িত ১৬ বই নিয়ে মেলায় 'বাঙলায়ন' ছবি: দীপু/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বইমেলা থেকে: মেলায় ভিন্নধর্মী কিছু বই নিয়ে পাঠক আকর্ষণে রয়েছে প্রকাশনা প্রতিষ্ঠান বাঙলায়ন। এবছর অমর একুশে গ্রন্থমেলায় তারা ১৬টি নতুন বই এনেছে।

যার মধ্যে অনুবাদ, প্রবন্ধ ও চলচ্চিত্র বিষয়ক বই অন্যতম।

ঋত্বিক কুমার ঘটকের চলচ্চিত্র বিষয়ক বই 'নিজের পায়ে নিজের পথে' এবছর বাঙলায়নের পাঠক চাহিদায় রয়েছে। এটি প্রকাশ করা হয়েছে চলচ্চিত্র শিক্ষার্থীদের সহায়কগ্রন্থ হিসেবে।

প্রকাশনাটির কর্ণধার লেখক অস্ট্রিক আর্যু বাংলানিউজকে বলেন, দেশের বড় বড় বিশ্ববিদ্যালয়গুলোতে এখন চলচ্চিত্র বিষয়ে পড়ানো হয়, তবে তেমন বই বাংলা ভাষায় একেবারেই কম। নতুন নতুন ধারণা এবং শিক্ষার্থীদের চলচ্চিত্র বিষয়ে সুপাঠ্য দিতেই আমাদের উদ্যোগ।

তিনি বলেন, এছাড়া আমরা অনুবাদ সাহিত্যে নজর দিয়েছি। বরাবরই ক্লাসিক্যাল বই প্রকাশ করে থাকে বাঙলায়ন, এবারও যার ধারাবাহিকতা রেখেছি।

বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানের ৫৫১ নম্বর স্টলটি বাঙলায়নের। তাদের বইগুলোর মূল্যও বেশ স্বল্প। বিশেষায়িত বই প্রকাশ করায় তাদের পাঠক শ্রেণীও বিশেষায়িত বলে মত দেন অস্ট্রিক আর্যু।

এবছর বাঙলায়নের অন্য বইগুলোর মধ্যে রয়েছে- আলব্যেয়ার কামুর 'অনুবাদ গল্পসমসগ্র', অস্ট্রিক আর্যুর লেখা 'মুক্তিযুদ্ধের ভাস্কর্য' ও অনুবাদ চলচ্চিত্র বিষয়ত বই 'আন্দ্রেই তারকোভস্কি, কমল বিকাশের 'অঙ্ক নিয়ে মজার খেলা', সঞ্জয় ভট্টাচার্যের 'কার্ল মার্ক্স: জীবন ও মতবাদ', মহাত্মা গান্ধীর 'বই আমার ধর্ম আমার শিক্ষা' নোয়ান চমস্কির 'গণমাধ্যমের চরিত্র', শফিক মনজুর 'বঙ্গপুরানাম'।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৬
আইএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।