ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বইমেলা

মেলার শেষাংশে আল মাহমুদের নতুন কবিতার বই

সিনিয়র নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৬
মেলার শেষাংশে আল মাহমুদের নতুন কবিতার বই

বইমেলা থেকে: মেলার শেষ সপ্তাহে প্রকাশিত হলো আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম কবি আল মাহমুদের নতুন কবিতার বই ‘তোমাকে হারিয়ে কুড়িয়ে পেয়েছি’। বইয়ের প্রেম, প্রকৃতি ও প্রার্থনা বিষয়ক কবিতাগুলো গত এক বছরের বিভিন্ন সময়ে লেখা।



নতুন কবিতার বই প্রকাশের অনুভূতি জানাতে গিয়ে আল মাহমুদ বলেন, আগামীতে আর কবিতা লেখা হবে কি-না আমি নিশ্চিত নই। কবিদের কাজ হলো জাতিকে স্বপ্ন দেখানো, আমি সে কর্তব্য পালন করে এসেছি বলেই মনে হয়। নিজের নতুন বই হাতে পেলে কতটা আনন্দ লাগে তা বলে বোঝানো যাবে না। প্রেম, প্রকৃতি ও প্রার্থনাই আমার কবিতার অনুষঙ্গ।

এ বয়সে এসে চোখের এতো অসুবিধা সত্ত্বেও কবিতা কীভাবে লেখেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি যেহেতু নিজে লিখতে পারি না ফলে শ্রুতিলিখন করতে হয়। তরুণরাই আমাকে এ কাজে সাহায্য করেন।
 
আবিদ আজমের গ্রন্থনা-সম্পাদনা ও আহমেদ ফারুকের প্রচ্ছদে বইটি প্রকাশ করেছে জয়তী, বিনিময় মূল্য ১২০ টাকা।

কবিতার বইটি ছাড়াও কিংবদন্দি এ কবির আরও দু’টি নতুন বই প্রকাশিত হয়েছে এবারের মেলায়। ‘সাহসের সমাচার’ নামে একটি গদ্যগ্রন্থ প্রকাশিত হয়েছে অনন্যা থেকে, আর রূপকথার বই ‘ছায়ায় ঢাকা মায়ার পাহাড়’ বের করেছে ঝিঙেফুল। কবি জানান, নতুন এ তিন বই ছাড়াও আরো বেশ কয়েকটি বই পুনর্মুদ্রণ করা হয়েছে।

বইগুলোর অনলাইন পরিবেশক হিসেবে রয়েছে রকমারি ডটকম। সাহিত্যের পাঠকদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে রয়েছে সব্যসাচী এ সাহিত্যিকের রচনাবলি। নিজের লেখালেখি সম্পর্কে অশিতিপর আল মাহমুদ বলেন, জীবনভর লিখে এসেছি, এখন ক্লান্ত লাগছে। আমি তো অসুস্থ মানুষ। এক জীবনের রচনাবলি আমার শরীরের ওপর ভেঙে পড়ে কিনা এখন তাই ভাবছি। সব লেখকের জীবনের একটা সময় স্থবিরতা আসে, এটাই প্রকৃতির নিয়ম। তবে বলতে পারি, এখনো অনেক লেখা বাকি রয়ে গেছে। ’
 
বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৬
টিকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।