ঢাকা, বুধবার, ১৫ আষাঢ় ১৪২৯, ২৯ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

বইমেলা

বইমেলায় মুজিব ইরমের কবিতা, উপন্যাস ও আত্মজীবনী

সিনিয়র নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৬
বইমেলায় মুজিব ইরমের কবিতা, উপন্যাস ও আত্মজীবনী

বইমেলা থেকে: অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে মুজিব ইরমের নতুন তিনটি বই। চৈতন্য থেকে কবিতার বই ‘শ্রীহট্টকীর্তন’, বাংলা বই থেকে আত্মজৈবনিক গদ্যের বই ‘এক যে ছিলো শীত ও অন্যান্য গপ’, আর ধ্রুবপদ থেকে উপন্যাস সংকলন ‘মুজিব ইরম প্রণীত আউটবই সংগ্রহ’।


 
বই তিনটি সম্পর্কে জানতে চাইলে মুজিব ইরম বলেন, শ্রীহট্টকীর্তন আমার ১২তম কবিতার বই। আমি তো মূলত সারা জীবন একটাই কবিতার বই, একটাই দীর্ঘ কবিতা লিখে যেতে চাই। শ্রীহট্টকীর্তনকে তাই বলা যেতে পারে আমার ১২তম প্রথম কবিতার বই। এই পর্বের কবিতাগুলো লিখতে আমাকে ১৭ বছর অপেক্ষা করতে হয়েছে।
 
নিজের কবিতা সম্পর্কে আপনার ধারণা কী? জানতে চাইলে তিনি বলেন, নিজের কবিতা নিয়ে নিজে আর কী বলব! শুধু এটুকু বলকে পারি শ্রীহট্টকীর্তন মূলত ডায়াস্পোরা কবিতার বই। ডায়াস্পোরা মানুষের হাহাকার ও বেদনা এই গ্রন্থে গ্রন্থিত হয়েছে।
 
মুজিব ইরম জানান, এ বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী আনওয়ার ফারুক।
 
অন্য বই এক যে ছিলে শীত ও অন্যান্য গপ প্রসঙ্গে তিনি বলেন, এটা লিখেছিলাম ১৬/১৭ বছর আগে। শিশু কিশোরদের জন্য রচিত একমাত্র আত্মজৈবনিক গদ্যের বইটির পূর্ণাঙ্গ রূপ প্রকাশিত হলো এই মেলায়। প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ।
 
উপন্যাস সংকলনের বিষয়ে বলেন, আর প্রকাশিত তিনটি উপন্যাস বারকি, মায়াপীর, বাগিচাবাজার নিয়ে এই প্রথম প্রকাশিত হলো ট্রিলজি গ্রন্থ আউটবই সংগ্রহ। এই বইটিরও প্রচ্ছদ করেছেন শিল্পী আনওয়ার ফারুক।
 
আউটবই সংগ্রহ পাওয়া যাচ্ছে সোহরাওয়ার্দী উদ্যানে ধ্রুবপদের ১২৩-১২৪ নম্বর স্টলে। এক যে ছিলো শীত ও অন্যান্য গপ পাওয়া যাচ্ছে উদ্যানের প্লাটফর্ম ৪৯২ নম্বর এবং লিটলম্যাগ চত্বরের ৪৩ নম্বর স্টলে। শ্রীহট্টকীর্তন উদ্যানের ১৫৬ নম্বর এবং লিটলম্যাগ চত্বরের ৫২ নম্বর স্টলে। এছাড়া রকমারি ডট কমে বইগুলো পাওয়া যাবে। সংগ্রহ করা যাবে ১৬২৯৭ নম্বরে কল করেও।
 
বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৬
টিকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa