ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বইমেলা

ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে এমন বই প্রকাশ হয়নি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৭
ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে এমন বই প্রকাশ হয়নি পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া, ছবি: ডিএইচ বাদল

গ্রন্থমেলা থেকে: বইমেলায় এখন পর্যন্ত ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে, এমন কোনো বই প্রকাশিত হয়নি বলে মত দিয়েছেন, ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) বিকেলে গ্রন্থমেলা পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

বাংলা একাডেমির ঘোষণা অনুযায়ী স্বরাষ্ট্র মন্ত্রণালয় বইয়ের নজরদারি করবে।

সেই পরিপ্রেক্ষিতে কতটুকু কাজ করা হয়েছে? বাংলানিউজের এমন প্রশ্নের জবাবে কমিশনার বলেন, বইয়ের ওপর আমরা কোনো নজরদারি করছি না। তবে দেশের প্রচলিত আইন অনুযায়ী, আইসিটি অ্যাক্ট অনুযায়ী, সোস্যাল মিডিয়া বা অন্য কোথাও এমন কিছু লেখা যাবে না, যাতে কোনো ব্যক্তি বা গোষ্ঠী কিংবা ধর্মের অনুভূতিতে আঘাত লাগে।

বাংলাদেশ দণ্ডবিধির ২৯৫ ধারা অনুযায়ী, কোনো ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে এমন কিছু লেখা বা প্রচার করা যাবে না। করলে তা দণ্ডনীয় অপরাধ।

তিনি বলেন, এখন পর্যন্ত ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে এই ধরনের কোনো বই মেলায় আসেনি। আসলে আমরা তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবো।

নিরাপত্তার বিষয়ে ডিএমপি কমিশনার বলেন, এবারের অমর একুশে গ্রন্থমেলা উৎসব মুখর পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে। দর্শক, পাঠক, শ্রোতারা সন্তুষ্ট হয়ে ঘুরছেন। বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। পোশাকে বা সাদা পোশাকে নিরাপত্তাবাহিনী নিয়োজিত রয়েছেন। বাংলা একাডেমি, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সোহরাওয়ার্দী উদ্যান এলাকা সিসিটিভি ক্যামেরার অধীনে রয়েছে। ডিএমপি ২৪ ঘণ্টা পর্যবেক্ষণ করছে।

এছাড়া দোয়েল চত্বর থেকে টিএসসি পর্যন্ত এলাকায় কোনো হকার নেই বলেও তিনি জানান।

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৭/আপডেট ১৯৫৬ ঘণ্টা
এমএন/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।