ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

বইমেলা

বইমেলায় আপনের চার বই, সঙ্গে ছড়াকর্ম

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
বইমেলায় আপনের চার বই, সঙ্গে ছড়াকর্ম বইমেলায় আপনের চার বই, সঙ্গে ছড়াকর্ম

ঢাকা: লোকমান আহম্মদ আপন। শক্তিমান ছড়াকার ও জনপ্রিয় শিশু সাহিত্যিক হিসেবে প্রতিষ্ঠিত-সমাদৃত। তার সম্পাদিত ভিন্নধারার ছড়ার কাগজ ‘ছড়াকর্ম’ ছড়াকারদের মাঝে ব্যাপক গ্রহণযোগ্যতা পেয়ে পরিচিত হয়েছে বাংলা সাহিত্যের প্রধান ছড়ার কাগজ হিসেবে।

এবারের অমর একুশে গ্রন্থমেলায় তরুণ এই লেখকের চারটি বই প্রকাশিত হয়েছে। আর ‘ছড়াকর্ম’ এর এবারের সংখ্যাটি এসেছে অমর একুশের দিন।

নতুন আসা ‘একশো শিশুর হাসি’ ও ‘ভূত দিয়ে ভূত তাড়ানো’ বই দু’টি প্রকাশ করেছে সিদ্দিকীয়া পাবলিকেশন্স (সোহরাওয়ার্দী উদ্যান অংশে স্টল নম্বর ২৪৫-২৪৬)। আর ‘কিশোর কলম’ ও ‘খাছ ছিলোটি ছড়া’ মেলায় এনেছে রাতুল গ্রন্থপ্রকাশ ও তার সহযোগী প্রকাশনা প্রতিষ্ঠান কিশোর কলম (সোহরাওয়ার্দী উদ্যান অংশের শিশু চত্বরের স্টল নম্বর ৫৪৮)।  

আপনের নির্বাচিত একশ’টি শিশুতোষ ছড়ার বই ‘একশো শিশুর হাসি’ পড়ে মজা পাবে ছোটরা, বড়রাও তাদের ছোটবেলা ফিরে পাবেন। প্রচ্ছদশিল্পী মোমিন উদ্দীন খালেদ আর অলঙ্করণ করেছেন শেখ সাদী ও অনিরুদ্ধ বাড়ৈ। মূল্য ২০০ টাকা।

ভৌতিক কিশোর উপন্যাস ‘ভূত দিয়ে ভূত তাড়ানো’ আপনের সৃষ্ট অনন্য চরিত্র ‘বোকাভূ’র সিক্যুয়াল। টান টান উত্তেজনা আর গা ছমছমে গল্পে সাজানো এ বইটি ভৌতিক হলেও সহজে এর চরিত্রের ভেতরে নিজেকে ঢুকিয়ে দেয়া যায়। প্রচ্ছদশিল্পী মনিরুজ্জামান পলাশ আর অলঙ্করণ করেছেন হিরণ¥য় চন্দ ও অমল পাল। মূল্য ১২৫ টাকা।

‘দাদুর হাসি’ মজাদার কিশোর গল্পের বই। আর্টকার্ডে চাররঙে ছাপা প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন শিল্পী মোমিন উদ্দীন খালেদ। মূল্য ৭০ টাকা।

‘খাছ ছিলোটি ছড়া’ বইয়ের সবগুলো ছড়া সিলেটের খাঁটি আঞ্চলিক ভাষায় লেখা। পাশাপাশি একই ছড়া আবার প্রমিত বাংলায় অনুবাদ করা। প্রচ্ছদ করেছেন শিল্পী জয়ন্ত আহসান। মূল্য ৫০ টাকা।

‘ছড়াকর্ম’ও পাওয়া যচ্ছে রাতুল গ্রন্থপ্রকাশের স্টলে। আগের যেকোনো সংখ্যার চেয়ে বিষয় বৈচিত্র্য আর কলেবরে অনেক বড় আর সমৃদ্ধ এবারেরটি। শিল্পী ধ্রুব এষের করা অনিন্দ্য সুন্দর প্রচ্ছদের সঙ্গে ৩১২ পৃষ্ঠার কাগজটিতে আছে ছড়া সংশ্লিষ্ট ২৩টি গদ্য, শতাধিক ছড়াকারের একক ছড়া, দু’টি ছড়াগল্প, একটি ছড়া নাটক। ছড়ার চাল ও খেলায় আছে গল্পে গল্পে ১০টি ফর্মে ছড়া লেখার কৌশল। আছে ১০টি আরবি ছড়ার বাংলা অনুবাদ, ৮টি বাংলা ছড়ার ইংরেজি অনুবাদ, ৬ ছড়াকারের দলীয় ছড়া, ৬ ছড়াকারের বিষয় ছড়া এবং পারিবারিক ছড়ার মেলা।

ছড়াকর্মের কাঠগড়ায় ৫ প্রকাশক, ৫০ ছড়ার বই পরিচিতি, বেশ কয়েকটি ছড়ার কাগজের পরিচিতি, ৪ ছড়াকারের আড্ডা, অনুবাদসহ ৫টি আঞ্চলিক ভাষার ছড়া ইত্যাদিও সংযোজিত হয়েছে ছড়াকর্মে।

এর আগে ছড়াকর্মের মতো এতো বিষয় বৈচিত্র্যে ভরপুর কোনো কাগজ বাংলা সাহিত্যে প্রকাশিত হয়নি।

ইতোমধ্যে পঁচিশটি বই প্রকাশিত হয়েছে আপনের। পাঠকপ্রিয় উল্লেখযোগ্য কয়েকটি বই হচ্ছেÑ ছড়া নিয়ে ছড়া (বাংলা সাহিত্যে ছড়া বিষয়ক প্রথম ছড়ার বই) ছড়ায় ছড়ানো হাসি (শিশুতোষ ছড়া), ১০ হালি প্রেম (প্রেমের ছড়া), আমার বন্ধু বোকাভূ (ভৌতিক কিশোর উপন্যাস), পিচ্ছি মেয়েটি ভূত ছিলো, (ভৌতিক কিশোর গল্প), লালপরীদের নীল জামা (শিশুতোষ গল্প), ঘুড়ি (শিশুতোষ গল্প), আমি ছড়া বলছি (শিশুতোষ ছড়া), সমকালীন ছড়া (সমসাময়িক অসঙ্গতির বিরুদ্ধে ছড়া), ছড়ায় ছড়ায় স্বাধীনতার গল্প (ছড়ায় স্বাধীনতার ইতিহাস), খাটি ছিলটি ছড়া (সিলেটের আঞ্চলিক ভাষায় লেখা মজার ছড়া), মা তোমাকে ভলোবাসি (মা বিষয়ক ছড়া), মধুর আমার মায়ের হাসি (ছড়া কবিতার সংকলন) কানমলা ভিটামিন এ (কিশোর গল্প), ১০১ প্রেমের ছড়া (প্রেমের ছড়া), এমন কেন হয় (ছড়া), সব সম্ভবের দেশে (ছড়া), টেলিপ্যাথি (কিশোর গল্প), ইড়ি-মিড়ি-কিড়ি (ছড়ায় ছড়ায় গল্প), মুসাফির (ভ্রমন বিষয়ক সংকলন) ইত্যাদি।

ছড়াকর্ম সম্পাদনা করে বাংলা ছড়ায় অসামান্য অবদান রাখায় সম্প্রতি সম্পাদক লোকমান আহম্মদ আপনকে দেওয়া হয়েছে কিশোরগঞ্জ ছড়াকার সংসদের শহীদ সৈয়দ নজরুল ইসলাম স্মৃতি পদক ও বিশেষ সম্মাননা।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa