ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

বইমেলা

মেলায় পিয়াস মজিদের নতুন চার বই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
মেলায় পিয়াস মজিদের নতুন চার বই বইয়ের প্রচ্ছদ (ছবি: সংগৃহীত)

ঢাকা: কবিদের জন্য বিশ্ব দিন দিন কঠিন হয়ে উঠছে বলেই মনে করছেন কবি পিয়াস মজিদ। তার মতে, দিন বদলাচ্ছে, পরিবর্তিত সময়ের সঙ্গে খাপ খাওয়াতে গিয়েই হয়ত কবি অনেক বেশি ঘোরের মধ্যে চাইলেও থাকতে পারেন না। বর্তমানে কবিরা মনে মনে কবিতাগ্রস্ত, ঘোরে থাকলেও বাইরে তার প্রকাশ তুলনামূলক কম।

এবারের অমর একুশে গ্রন্থমেলায় নতুন চারটি বই বেরিয়েছে পিয়াস মজিদের। এর মধ্যে কবিতার বই ‘নিঝুম মল্লার’; প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশন্স।

প্রচ্ছদে ধ্রুব এষ।

বইটি সম্পর্কে বলতে গিয়েই সামগ্রিক কাব্য আলোচনা সামনে আনলেন কবি। বাংলানিউজকে তিন বলেন, কবিতার ক্রেতা নেই, এটা চলতি কথা। কিন্তু মানুষ কবিতা কোনো না কোনোভাবে পড়ছেনই। আবৃত্তি, শোনা, পত্রিকা-ম্যাগাজিন কিংবা অন্য কোথাও- কবিতা মানুষের কাছে সবসময়েরই পাঠ্য। যারা শুনছেন তারাও তো পাঠক। সামগ্রিক এই পাঠকের সংখ্যা কম কিসে!

ছবি: কবি পিয়াস মজিদবর্তমানে মানুষের একক কোনো বিষয়ে আগ্রহ নেই উল্লেখ করে তিনি বলেন, মানুষ তার মনের ভাব কেবল কবিতার মধ্যে পেলো; তাই কবিতাই পড়লো তা নয়। সব কিছুই এখন পাঠ্য। পারতপক্ষে যাপিত জীবনের গল্পই মানুষকে সাহিত্য হিসেবে বেশি টানে; সেটা যে কোনো মাধ্যমেই হতে পারে।

নতুন লেখকদের উদ্দেশ্যে পিয়াস মজিদ বলেন, জীবনানন্দ দাশ যখন বই বের করেন, তখন তারও চ্যালেঞ্জ ছিল। সুতরাং চ্যালেঞ্জ থাকবেই। তবে এখন তো সামাজিক যোগাযোগ মাধ্যম, ব্লগ আছে। একজন মানুষ চাইলেই তা প্রকাশ করে দিতে পারেন; কোনো বাধা নেই। লিখতে লিখতে যদি সে ভালো লেখক হয়ে উঠতে পারে তাতেই তো সমাজের উন্নতি।

এবার মেলায় পিয়াস মজিদের আরও তিন বইয়ের মধ্যে অন্যপ্রকাশ থেকে বেরিয়েছে স্মৃতিকথা নিয়ে ‘স্মৃতিসত্তার সৈয়দ হক’; প্রচ্ছদ এঁকেছেন চারু পিন্টু।

মাওলা ব্রাদার্স বের করেছে ‘মনীষার মুখরেখা’। এটি প্রবন্ধগ্রন্থ। বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

এছাড়া চতুর্থ বইটি হলো ‘প্রাণের পত্রাবলি’; যা তারিক সুজাতের সঙ্গে তার যৌথ সম্পাদনার বই। বের করেছে জার্নিম্যান।

বাংলাদেশস সময়: ১৭২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৭
আইএ/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa