ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

বইমেলা

বইমেলায় মাহফুজা গোলন্দাজের কাব্যগ্রন্থ ‘স্বপ্নের পালক ছড়িয়ে’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭
বইমেলায় মাহফুজা গোলন্দাজের কাব্যগ্রন্থ ‘স্বপ্নের পালক ছড়িয়ে’ বইমেলায় মাহফুজা গোলন্দাজের কাব্যগ্রন্থ ‘স্বপ্নের পালক ছড়িয়ে’

ময়মনসিংহ: রাজনৈতিক পরিমণ্ডলের পাশাপাশি কবিতার সঙ্গে তার বসবাস অনেক দিনের। অনুভব করেছেন জীবনের বহুমাত্রিক স্পন্দন। তার চিন্তা-চেতনা ও কবিতায়ও রয়েছে রাজনীতির নির্যাস।

ভাবাবেগের অনুশীলন আর প্রকাশের অনবদ্যতায় অনন্য এ কবির নাম মাহফুজা গোলন্দাজ। তিনি ময়মনসিংহ-১০ (গফরগাঁও) আসনের আওয়ামী লীগের প্রয়াত সংসদ সদস্য আলতাফ হোসেন গোলন্দাজের স্ত্রী।

তিনি একই আসনের বর্তমান সংসদ সদস্য ফাহমি গোলন্দাজ বাবেলের মা।

মাহফুজার প্রথম কাব্যগ্রন্থ ‘স্বপ্নের পালক ছড়িয়ে’ প্রকাশিত হয়েছে এবারের বইমেলায়। কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে ‘নির্ণায়ক প্রকাশনী’। বইটি তিনি প্রয়াত স্বামীকে উৎসর্গ করেছেন।

মাহফুজা গোলন্দাজের প্রতিটি কবিতায় বাস্তবতা, আবেগ ও কল্পনার অবিনাশী মিশ্রণ যেমন রয়েছে, তেমনি রয়েছে যুক্তি ও মননের সম্মিলন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়েও লিখেছেন ছন্দবদ্ধ পঙক্তিমালা।  

তার কবিতায় রাজনীতির নির্যাসের পাশাপাশি ছড়ানো রয়েছে বিচিত্র মূল্যবোধ, অনুভূতি, আবেগ ও দৃষ্টিভঙ্গি। কবিতায় কখনও ছন্দিত হয়েছে শিশুর অনাবিল হাসি, কখনও স্নেহভরা মায়ের নিবিড় ছায়া, কখনও আবার প্রেমভাবনায় আচ্ছন্ন হয়ে উঠেছে কবির মন।  

কবি মাহফুজা নিজের শৈশব নিয়েও কবিতা লিখেছেন। জীবনের ফেলে আসা সোনারাঙা দিনগুলো তুলে ধরেছেন ছন্দে ছন্দে। কবিতার সমাজ ও সময়ের সুখ-দুঃখকে সাবলীল ভাষায় তুলে ধরেছেন।  

নিজের প্রথম কাব্যগ্রন্থ সম্পর্কে মাহফুজা বাংলানিউজকে বলেন, ‘মানুষ এবং দেশের জন্য যে রাজনীতি করি, সেটি কবিতার কাছাকাছি সুন্দর।  রাজনীতি নিয়ে ব্যস্ত দিনগুলোতে যখন মন কথা বলে, তখনই কবিতা পেয়ে বসে মনে। এভাবেই লেখা হয়ে যায় ‘স্বপ্নের পালক ছড়িয়ে’।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭ 
এমএএএম/আরআর/এমজেএফ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa