ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

বইমেলা

ডিজিটাল প্ল্যাটফর্মে ই-বুকে ঝুঁকছে তরুণ পাঠক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭
ডিজিটাল প্ল্যাটফর্মে ই-বুকে ঝুঁকছে তরুণ পাঠক ই-বুকে ঝুঁকছে তরুণ পাঠক- ছবি- জি এম মুজিবুর

ঢাকা: ডিজিটাল দুনিয়ায় হাতের মুঠোয় এসেছে শত পাতার হাজারো বই। রবীন্দ্রনাথ, নজরুল, হুমায়ূন আহমেদ, সমরেশ মজুমদারসহ বিখ্যাত লেখকের বইগুলো স্থান করে নিয়েছে অ্যাপসের মধ্যে। আর এসব অ্যাপসের মাধ্যমে মোবাইলে বই পড়াতে একুশের বই মেলায় অংশ নিয়েছে কয়েকটি ডিজিটাল প্ল্যাটফর্ম।
 
 

বাংলা একাডেমি আয়োজিত এবারের মাসব্যাপী বই মেলায় ডিজিটাল প্ল্যাটফর্মের তিনটি প্রতিষ্ঠান ই-বুক নিয়ে হাজির হয়েছে। তাদের লক্ষ্য তরুণ পাঠক, সঙ্গে ডিজিটাল দুনিয়ার সঙ্গে আগ্রহী সব শ্রেণীর পাঠকও।


 
গুগল প্লে-স্টোরে গিয়ে অ্যাপস ডাউনলোড করে বিনামূল্যে ও মূল্য পরিশোধ করে মিলবে হাজার হাজার বই থেকে পছন্দের লেখকের বই পড়ার সুযোগ।
 
বই মেলায় বাংলা একাডেমি প্রাঙ্গণে ৬৮-৭০ পর্যন্ত তিনটি স্টলে অংশ নিয়েছে যথাক্রমে সেই বই, বইঘর ও বেঙ্গল ই-বই। ৭০ নম্বর স্টলে কথা হয় ই-বই’র কর্মী মির্জা রফিক আহমেদের সঙ্গে। বলেন, তরুণ পাঠকরাই অ্যাপসের খোঁজে আসছেন বেশি।
 
তিনি বলেন, বিনামূল্যে ৬০টির বেশি এবং মূল্য পরিশোধ করে ৪০০’র বেশি বই পড়ার সুযোগ রয়েছে ই-বইয়ে। রেজিস্ট্রেশন করে ৩০ টাকা থেকে ২৫০ টাকা দিয়ে বই পড়তে পারবেন পাঠকরা। পাশাপাশি প্রিয়জনকে উপহার হিসেবে বই দেওয়ারও সুযোগ রয়েছে। এজন্য মূল্য পরিশোধ করে মেইল লিঙ্ক পাঠাতে হবে।
 
সেইবই’র সাব্বির আহমেদ জানালেন, রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, হুমায়ূন আহমেদসহ প্রিয় লেখকদের বই আমাদের ভাণ্ডারে সংযুক্ত করা হয়েছে।
 
এক হাজার দুইশ’ বই টাকা দিয়ে এবং প্রায় ৫০০ বই বিনামূল্যে পড়ার সুযোগ রয়েছে জানিয়ে তিনি বলেন, মেলায় প্রতিদিন গড়ে দেড় থেকে দুইশ’ পর্যন্ত রেজিস্ট্রেশন ও অ্যাপস ডাউনলোড করছেন পাঠকরা।
 
স্টলে এসে রেজিস্ট্রেশন করলে একটি টি-শার্ট এবং একশ’ টাকার সমমূল্যের বই পড়ার অফার দিচ্ছে সেইবই।
 
অ্যাপস ডাউনলোড করে পাঠক অনলাইনে বই পড়ার পাশাপাশি ডাউনলোড করে অফলাইনেও পড়তে পারবেন। অ্যাপসগুলো অ্যান্ড্রয়েড, আইফোন উপযোগী করে তৈরি করা হয়েছে বলে জানালেন ডিজিটাল প্ল্যাটফর্মের কর্মকর্তারা।
 
কম খরচে বই পড়তে ই-বইগুলো জনপ্রিয় হয়ে উঠছে বলে দিন দিন সম্ভার বাড়ছে বলেও জানালেন তারা।
 
বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa