ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

বইমেলা

লাইব্রেরি গড়ার সুবর্ণ সময় বইমেলা

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৯
লাইব্রেরি গড়ার সুবর্ণ সময় বইমেলা বই কেনায় ব্যস্ত বইপ্রেমীরা/ছবি: বাদল

গ্রন্থমেলা প্রাঙ্গণ থেকে: গ্রন্থমেলা মানেই নান্দনিক বইয়ের রাজ্য। আর এ রাজ্য থেকে খুব সহজেই প্রিয় কবি, প্রিয় লেখকদের নতুন নতুন বই সংগ্রহ করা সম্ভব। একই স্থানে হাজার হাজার বই দেখা ও কেনার সুযোগ এর মতো করে খুব কমই পাওয়া যায়! তাই যারা লাইব্রেরি গড়তে চান, তাদের জন্য এ বইমেলা হয়ে উঠতে পারে একটি নির্ভরযোগ্য স্থান।

ব্যক্তিগত বা সামাজিক, যে কোনো ধরনের লাইব্রেরির জন্যই পুরো ফেব্রুয়ারিজুড়ে বই সংগ্রহের এক বিশাল সম্ভার এ বইমেলা। এছাড়া প্রতিটি স্টলে নির্দিষ্ট পরিমাণ ছাড় থাকায় বইগুলো কেনা যাবে বেশ স্বল্প মূল্যেই।

রোববার (৩ ফেব্রুয়ারি) মেলা প্রাঙ্গণ ঘুরে কথা হলো এমনই কয়েকজনের সঙ্গে। গাজীপুর থেকে ব্যক্তিগত পাঠাগার গড়ার উদ্দেশ্যে মেলায় বই কিনতে এসেছিলেন মেহজাবীন ইব্রাহীম। কথা হলে বাংলানিউজকে তিনি বলেন, মেলায় খুব সহজেই প্রায় সব ধরনের বই পাওয়া যায় এবং তা একটা জায়গাতেই। বইয়ের প্রতি ছাড়ও আছে বেশি। তাই নিজের ব্যক্তিগত পাঠাগার গড়ার উদ্দেশ্যে এখানে বই কিনতে আসা। আর ভিড় কম থাকবে বলে এসেছি প্রথম দিকেই।

যশোর থেকে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক সাইফুল ইসলাম বইমেলা ঘুরছিলেন একই উদ্দেশ্যে। তিনি বলেন, প্রতিটি স্টল ঘুরে ঘুরে বই বাছাই করাটা একটা গুরুত্বপূর্ণ দিক। নতুন বই কোনটা ভালো, কোনটা মন্দ সেটা তো আর না পড়ে বোঝা যাবে না। তাই পূর্বের বইগুলো থেকেই আগে কিনছি। এরপর সময় নিয়ে দেখবো নতুন বই।

মেলা থেকে লাইব্রেরির জন্য বই সংগ্রহ করায় আগ্রহ রয়েছে বিভিন্ন প্রকাশনা সংস্থারও। এ ব্যাপারে কথা হয় বেশকিছু প্রকাশনীর সঙ্গে। তবে তাতে পুরনোদের তুলনায় নতুনদের আগ্রহ বেশ।  

বাংলা একাডেমির স্টল থেকে এ ব্যাপারে বাংলানিউজকে জানানো হয়, নিজের জন্য বই কেনা আর লাইব্রেরি করার জন্য বই কেনার মধ্যে একটা বেশ আলাদা ব্যাপার রয়েছে। লাইব্রেরির বইগুলো অনেক বেশি মানুষের কাছে পৌঁছায়। তবে এ মেলায় কেউ যদি লাইব্রেরির জন্য বই কিনতে আসনে, অবশ্যিই চেষ্টা থাকবে সাধারণের থেকে কিছু বেশি ছাড় দেওয়ার জন্য।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৯
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa