ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

বইমেলা

বইমেলায় এলো নাবিলের ‘মহারাজা তোমারে সেলাম’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৯
বইমেলায় এলো নাবিলের ‘মহারাজা তোমারে সেলাম’ ‘মহারাজা তোমারে সেলাম’র প্রচ্ছদ ও লেখক মুহাম্মাদ আলতামিশ নাবিল

ঢাকা: কিংবদন্তি চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের চলচ্চিত্রকর্ম নিয়ে লেখক মুহাম্মাদ আলতামিশ নাবিল প্রকাশ করেছেন গবেষণাগ্রন্থ ‘মহারাজা তোমারে সেলাম’। অমর একুশে বইমেলার দ্বিতীয় দিন বইটি প্রকাশিত হয়েছে কবি প্রকাশনী থেকে।

বইটি প্রসঙ্গে আলতামিশ নাবিল বলেন, সত্যজিৎ রায়ের সাথে আমার পরিচয় ছোটবেলায়, সেই ডিডি বাংলায় ‘হীরক রাজার দেশে’ দেখার মাধ্যমে। ইতিহাস, সাহিত্য, রম্য, রোমাঞ্চ, ভ্রমণ, ফ্যান্টাসি...কী নেই সত্যজিৎ রায়ের চলচ্চিত্রে? কিন্তু এইচডি, ব্লুরের ফাঁক গলে সত্যজিৎ রায়ের কালজয়ী চলচ্চিত্রগুলো এখন তরুণ প্রজন্মের কাছে কতটুকু পৌঁছাচ্ছে তা নিয়ে আমার বিস্তর সন্দেহ আছে।

‘মহারাজা তোমারে সেলাম’ বইটি লেখার মুখ্য উদ্দেশ্য, সত্যজিৎ রায়ের চলচ্চিত্ররস আস্বাদনের দিকগুলো নতুন প্রজন্মের কাছে তুলে ধরা।

‘চলচ্চিত্র পরিচালকের বাইরে তিনি একজন লেখক, চিত্রনাট্যকার, সাহিত্যিক, সঙ্গীত পরিচালক ও গীতিকার। তবে আমার লেখা বইটিতে মূলত সত্যজিৎ’র চলচ্চিত্র পরিচালনার দিকটিকে আলোকপাত করা হয়েছে’, যোগ করেন তরুণ এই লেখক।

আলতামিশ নাবিল নিয়মিত লেখালেখি ও প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণের পাশাপাশি বর্তমানে কর্মরত আছেন ডিজিটাল সার্ভিস বিশেষজ্ঞ হিসেবে একটি বহুজাতিক কোম্পানিতে। এটি তার প্রকাশিত প্রথম বই।

বইটির প্রচ্ছদ করেছেন সাজ্জাদুল ইসলাম সায়েম। বইমেলায় কবি প্রকাশনীতে (সোহরাওয়ার্দী উদ্যান, স্টল নং ২১৪-২১৫) পাওয়া যাচ্ছে। এছাড়া কেনা যাবে বইয়ের জনপ্রিয় ই-কমার্স সাইট রকমারীডটকম’সহ দেশের সকল প্রধান বইঘরগুলোতেও। ভারতের পশ্চিমবঙ্গে বইটি প্রকাশ করছে অভিযান পাবলিশার্স।

বাংলাদেশ সময়: ০৬১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৯
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa