ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বইমেলা

বইমেলায় চিত্রশিল্পী নিস্কনের ‘নানা আলোয় নানান স্বরে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৭ ঘণ্টা, মার্চ ২, ২০১৯
বইমেলায় চিত্রশিল্পী নিস্কনের ‘নানা আলোয় নানান স্বরে’ অসমাপ্ত আত্মজীবনী নানা আলোয় নানান স্বরে প্রচ্ছদ

ঢাকা: অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে চিত্রশিল্পী মো. আবু লায়েছ নিক্সনের ‘অসমাপ্ত আত্মজীবনী নানা আলোয় নানান স্বরে’।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হুবহু চেহারা নয় বরং তার ব্যক্তিত্ব ও চরিত্রকে অনবদ্য সব চিত্রকর্মের মাধ্যমে ফুটিয়ে তুলে এ চিত্রশিল্পী।

২৫টি চিত্রকর্ম আকা গ্রন্থটির মুখবন্ধ লিখেছেন আরেক পুরোধা ব্যক্তিত্ব বরেণ্য শিক্ষাবিদ জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান।

অমর একুশে গ্রন্থমেলায় পেন্সিল পাবলিকেশন্স বইটি পাওয়া যাবে।

বইটির প্রসঙ্গে জানতে চাইলে নিক্সন বাংলানিউজকে বলেন, প্রতিকৃতি আঁকা মানে হুবহু চেহারা আঁকা নয়। একটি প্রতিকৃতি সেই মানুষের ব্যক্তিত্ব ও চরিত্রকে বহন করে। আমি বঙ্গবন্ধুর প্রতিটি প্রতিকৃতি আঁকতে গিয়ে সেটাই তুলে ধরার চেষ্টা করেছি।  

নিক্সন বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলায় ১৯৮২ সালের ১৬ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তিন ভাই এক বোনের মধ্যে সবার বড় নিক্সন। দেশে-বিদেশে তার চিত্রকর্মের খ্যাতি রয়েছে।  

দেশে-বিদেশে সব মিলিয়ে এ পর্যন্ত ১৪টি গ্রুপ আর্ট এক্সিবিশন ও একটি একক চিত্র প্রদর্শনীতে অংশ নিয়েছেন নিক্সন। চিত্রশিল্পী হিসেবে স্বীকৃতিস্বরূপ একটি আন্তর্জাতিক পুরস্কারসহ মোট সাতটি একাডেমিক পুরস্কার অর্জন করেছেন।  

জাপানের সুকুবা মিউজিয়ামের জাতীয় চিত্রশালায় একটি আন্তর্জাতিক চিত্রপ্রদর্শনীতে তার করা ‘কালিতলা ঘাট’ নামক চিত্রকর্ম প্রশংসিত হয়। এরপর একাধিকবার ‘মাউন্ট ফুজি আর্ট কনটেস্টে’ তার আঁকা চিত্রকর্ম নির্বাচিত হয়। এছাড়া রাজশাহীর সারদা পুলিশ একাডেমিসহ বাংলাদেশ সেনাবাহিনীর বেশ কয়েকটি ক্যান্টনমেন্টে তার চিত্রকর্ম সংগৃহীত রয়েছে।

বাংলাদেশ সময়: ০৭২৩ ঘণ্টা, মার্চ ০২, ২০১৯
টিএম/এমএএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।