ঢাকা, বৃহস্পতিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ২৬ নভেম্বর ২০২০, ০৯ রবিউস সানি ১৪৪২

বইমেলা

অমর একুশে গ্রন্থমেলা

বিক্রয়কর্মীদের কথা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২০
বিক্রয়কর্মীদের কথা একুশে গ্রন্থমেলায় এক স্টলের বিক্রয় প্রতিনিধি। ছবি: শাকিল আহমেদ/বাংলানিউজ

গ্রন্থমেলা প্রাঙ্গণ থেকে: আর অল্প কিছুক্ষণের পর শেষ হতে যাচ্ছে এবারের অমর একুশে গ্রন্থমেলা। মাসব্যাপী লেখক-পাঠক আর প্রকাশকদের মিলনমেলা ছিলো এ মেলা। আর তাদের মধ্যে সংযোগ স্থাপন করেছেন বিভিন্ন স্টল-প্যাভিলিয়নের বিক্রয়কর্মীরা। কলেজ-বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরাই পালন করেছেন এ দায়িত্ব।

শনিবার (২৯ ফেব্রুয়ারি) বিকেলে কথা হচ্ছিলো ইত্যাদি গ্রন্থ প্রকাশের বিক্রয়কর্মী আব্দুল্লাহ আল মাহবুবের সঙ্গে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা স্নাতক চতুর্থ বর্ষের এ শিক্ষার্থী জানান, এ নিয়ে দ্বিতীয়বারের মতো বিক্রয়কর্মীর কাজ করছেন তিনি।

ব্যক্তিগত আনন্দ ও হাতখরচের কিছু অর্থ আসার কারণে এ কাজ করছেন বলে জানান তিনি।

আব্দুল্লাহ আল মাহবুবের মতো এবারের বইমেলায় বিভিন্ন প্রকাশনীর প্যাভিলিয়ন ও স্টলে খণ্ডকালীন বিক্রয়কর্মী হিসেবে কাজ করছেন বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের কয়েকশ’ শিক্ষার্থী।

এ বছর সব মিলিয়ে গ্রন্থমেলায় অংশ নিয়েছে সাড়ে ছ’শ প্রকাশনা সংস্থা। নিজেদের বই উপস্থাপন ও বিক্রির জন্য স্থায়ী কর্মীর পাশাপাশি খণ্ডকালীন বিক্রয়কর্মীও নিয়োগ করে মেলায় অংশ নেওয়া প্রকাশনা সংস্থাগুলো।

শনিবার মেলার পাঞ্জেরী পাবলিকেশন্স, অন্বেষা প্রকাশনা, উৎস প্রকাশন, সময় প্রকাশন, অন্যপ্রকাশ, ইত্যাদি গ্রন্থ প্রকাশ, প্রথমাসহ বেশ কয়েকটি প্যাভিলিয়ন ঘুরে দেখা যায়, স্টলভেদে বিভিন্ন কলেজ বা বিশ্ববিদ্যালয়ের পাঁচ থেকে ২০ জন শিক্ষার্থী কাজ করেছেন।

মেলা প্রাঙ্গণে দাঁড়িয়ে কথা হয় অন্যপ্রকাশে বিক্রয়কর্মী পলাশ সরকারের সঙ্গে। তিনি জানান, বইয়ের সঙ্গে সময় কাটানো, লেখকদের সঙ্গে সাক্ষাৎ, নতুন মানুষের সঙ্গে পরিচয় সবমিলিয়ে এক মাস তার ভালোই সময় কেটেছে।

অন্যপ্রকাশের আরেক বিক্রয়কর্মী টিপু কাজ করছেন তিন-চার। তিনি বলেন, বইয়ের সঙ্গে সময় কাটানো ও নতুন নতুন মানুষের সঙ্গে দেখা হওয়ার কারণে এ কাজটি করেন তিনি।

শিক্ষার্থীদের বিক্রয়কর্মী হিসেবে নিয়োগের বিষয়ে চারুলিপি প্রকাশনের স্বত্ত্বাধিকারী হুমায়ূন কবির বাংলানিউজকে বলেন, মূলত এরা শিক্ষিত ও ভদ্র। তারা সুন্দর করে পাঠকদের সঙ্গে কথা বলেন। এ কারণে তাদেরকে নিয়োগের বিষয়ে আমাদের আগ্রহ থাকে।

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২০
ডিএন/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa