ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

বইমেলা

বঙ্গবন্ধুময় বইমেলা

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, মার্চ ২৪, ২০২১
বঙ্গবন্ধুময় বইমেলা বঙ্গবন্ধু এবার মিশে আছেন বইমেলার অবয়বের সঙ্গে। ছবি: ডিএইচ বাদল

বইমেলা থেকে: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের মাহেন্দ্রক্ষণে আয়োজিত অমর একুশে গ্রন্থমেলা যেন হয়ে উঠেছে বঙ্গবন্ধুময়। গত বারের তুলনায় এবার বঙ্গবন্ধুর মহাকাব্যিক জীবন, কর্ম ও রাজনৈতিক দর্শন নিয়ে মেলায় এসেছে শতাধিক বই।



বুধবার (২৪ মার্চ) বইমেলা ঘুরে দেখা যায়, বঙ্গবন্ধু এবার মিশে আছেন বইমেলার অবয়বের সঙ্গে। বেশ কিছু স্টলও সাজানো হয়েছে বঙ্গবন্ধুর ছবি দিয়ে। কোতুহলী পাঠক আর বইপ্রেমীরা সেসব স্টলে গিয়ে খোঁজ নিচ্ছেন বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বইয়ের। কেউ কেউ পছন্দের সেসব বই কিনছেনও।

এবারের বাংলা একাডেমি মেলায় বঙ্গবন্ধুর লেখা ‘আমার দেখা নয়াচীন’ এবং এর ইংরেজি অনুবাদ ‘নিউ চায়না ১৯৫২’ প্রকাশ করেছে। এছাড়া তাদের প্রকাশিত বইয়ের মধ্যে মেলায় বঙ্গবন্ধুর উপর নতুন নয়টি বই প্রকাশ করেছে। এগুলো হলো হাবীবুল্লাহ সিরাজী সম্পাদিত ‘বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা’, ‘বঙ্গবন্ধুকে নিবেদিত ছড়া’, ‘একুশের প্রবন্ধ ২০২০: বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ শ্রদ্ধাঞ্জলি’, হাবীবুল্লাহ সিরাজীর মৌলিক গ্রন্থ ‘বঙ্গবন্ধুকে নিবেদিত গল্প’, আবু মো. দেলোয়ার হোসেনের ‘বঙ্গবন্ধু-বিষয়ক গ্রন্থপঞ্জি’, সুভাষ সিংহ রায়ের ‘বঙ্গবন্ধু ও অসাম্প্রদায়িকতা’, সাজেদুল আউয়ালের ‘বঙ্গবন্ধুর সংস্কৃতি ভাবনা’, নূরুন নবীর ‘বঙ্গবন্ধু অ্যান্ড ট্রুবুলেন্ট বাংলাদেশ’ এবং সৈয়দ শাসসুল হকের ‘ব্যালেড অব আওয়ার হিরো: বঙ্গবন্ধু’।

আগামী প্রকাশনী থেকে এসেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা ‘মাই ফাদার মাই বাংলাদেশ’, আব্দুল গাফফার চৌধুরীর ‘আমার বঙ্গবন্ধু আমার বাংলাদেশ’, আনিসুজ্জামান, সৈয়দ শামসুল হক, আনোয়ারা সৈয়দ হক, হাসনাত আব্দুল হাই এবং বেলাল চৌধুরীর পৃথক পৃথক গ্রন্থ ‘বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ’, এবং অসীম সাহার ‘বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ’। পাঠক সমাবেশ থেকে প্রকাশিক হয়েছে ফরিদুর রেজা সাগরের ‘বঙ্গবন্ধুর ভাষণ ও সুমনের গল্প’, ড. সুনীল কান্তি দে’র ‘বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ ও ভারত’ এবং কামাল হোসেনের সম্পাদনায় ‘মৃত্যুঞ্জয়ী মহানায়ক’।
অন্য প্রকাশ থেকে প্রকাশিত হয়েছে সেলিনা হোসেন সম্পাদিত ‘নির্বাচিত গল্পে বঙ্গবন্ধু’, হাসানাত আব্দুল হাইয়ের জনকের গল্প’, মোস্তফা কামালের ‘১৯৭৫’। শুধু বই প্রকাশ নয়, অন্য প্রকাশ তাদের স্টলে বঙ্গবন্ধুর বিশাল ছবি টাঙিয়ে দিয়েছে। যেখানে সাতই মার্চের স্বাধীনতার সেই অমর বাণী লেখা- এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। এছাড়া তারা বঙ্গবন্ধুর ৩২ নম্বর বাড়ির আদলেই তৈরি করেছে প্যাভেলিয়ন।
অনন্যা থেকে প্রকাশিত হয়েছে অধ্যাপক আবু সাইয়িদ’র ‘দিনলিপি: বঙ্গবন্ধুর শাসন সময়’, মুনতাসীর মামুনের ‘বঙ্গবন্ধুর জীবন’, হুমায়ূন কবীর ঢালীর ‘আমাদের বঙ্গবন্ধু, আমাদের জাতির পিতা’।

অন্বেষা থেকে এসেছে সুরমা জাহিদের ‘বহির্বিশ্বে গণমাধ্যমে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ’, মোফাজ্জের হকের ‘আওয়ামী লীগের আত্মত্যাগী নেতাদের সংগ্রামী জীবন’, শামস সাইদের ‘ধানমন্ডি ৩২ নম্বর’।
বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শনের ওপর লেখা পছন্দের বই খুঁজতে বইমেলার ভিড় জমাচ্ছেন অনেকেই। বিকেলে সোহরাওয়ার্দী উদ্যান চত্বরের স্টলে স্টলে ঘুরছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী শাহরিয়ার আলম। তার চোখে বঙ্গবন্ধু একজন দার্শনিক। তিনি জানান, বঙ্গবন্ধু একজন শ্রেষ্ঠ মানুষ। তার জীবন, কর্ম ও রাজনৈতিক দর্শনচর্চা করা প্রয়োজন বলে মনে করি। সেই আগ্রহ থেকেই মেলায় এসেছি। তার নিয়ে লেখা বইগুলোর খোঁজখবর নিচ্ছি।

এদিকে পাঠকের আগ্রহের দিকটা লক্ষ্য রেখে অনেক প্রকাশক এবার বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর বই প্রকাশ করেছেন। সেসব বইয়ের চাহিদাও অনেক। বিক্রিকর্মীরা জানান, বঙ্গবন্ধুর ওপর লেখা বই নিয়ে পাঠকের আগ্রহ বেড়েছে। অনেকেই কিনতে শুরু করেছেন। আর শুধু কিশোর-তরুণ বা বড়রা নয়, মেলার ক্ষুদে পাঠকরাও আগ্রহী বঙ্গবন্ধুকে জানতে।

মেলা ঘুরে দেখা যায়, মেলায় এবার এমন প্রকাশনী খুব কমই খুঁজে পাওয়া যাবে, যারা বঙ্গবন্ধুর ওপর কোনো বই প্রকাশ করেননি। এ বিচারে এবারের বইমেলা বঙ্গবন্ধুময় হয়ে উঠেছে। বড়দের পাশাপাশি ছোট বা তরুণদের মধ্যেও বঙ্গবন্ধুর ওপর লেখা বই নিয়ে আগ্রহ বেড়েছে আগের তুলনায় অনেক বেশি।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, মার্চ ২৪, ২০২১
এইচএমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa