ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

বইমেলা

জীবনকে হেঁয়ালির শিস ও ধাঁধা ছুড়ে দেন তানিম জাবের

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, মার্চ ২৬, ২০২১
জীবনকে হেঁয়ালির শিস ও ধাঁধা ছুড়ে দেন তানিম জাবের

অমর একুশে গ্রন্থমেলায় এসেছে তানিম জাবেরের দ্বিতীয় কবিতার বই ‘সবুজ অ্যাম্বুলেন্স’। বৈতরণী থেকে প্রকাশিত ৪ ফর্মার এ বইয়ে রয়েছে ৫৩টি কবিতা।

বইটির প্রচ্ছদ এঁকেছেন শিল্পী রাজীব দত্ত। গ্রন্থমেলায় চৈতন্যের ৩৩২-৩৩৩ নং স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

তানিম জাবেরের জন্ম নরসিংদী জেলায়। বর্তমানে আমেরিকা-প্রবাসী এই কবির প্রথম বই ‘নির্জন কেবিন’ প্রকাশিত হয় ২০১৯ সালে।

শূন্য দশকের কবি বিজয় আহমেদ অনুজ এই কবির কবিতা সম্পর্কে মন্তব্য করেন, “তানিম কবিতা রচে যান, ছোট বাক্যে, পলকা হাওয়ার মতো আপাত নির্জন কিন্তু অতলে ভীষণ শক্তিশালী কোনো তোলপাড়ের প্রস্তাবনা রেখে। ”

সবুজ অ্যাম্বুলেন্স বইটির কবিতাগুলো প্রসঙ্গে বিজয় বলেন, “প্রাত্যহিক জীবনের ঠুনকো বিষয়ের অভিব্যক্তিগুলোকে তানিম, শিমুল তুলোর থোকা থোকা বীজের ভিতরে গুপ্তধনের মতো গুঁজে দিয়ে, লবঙ্গ বনের কিনারের প্রত্যাশিত ঘুম ফেলে, শিশুর সারল্যে, বাতাসে ভেসে থাকা তুলোর পিছু ছুটে যেতে চান। আর জীবনকে হেঁয়ালির শিস ও ধাঁধা ছুড়ে দিয়ে, দেখা ও না দেখার খতিয়ান তুলে দিতে চেয়েছেন এ বইটিতে। ”

সবুজ অ্যাম্বুলেন্স-এর কমিশন পরবর্তী বিনিময় মূল্য ১৬৫ টাকা। ঘরে বসে বইটি পেতে চাইলে বৈতরণীর ফেসবুক [facebook.com/boitoronee] পেজে অথবা যোগাযোগ করা যাবে ০১৭১৭ ৫৮৯২৭৪ নম্বরে।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, মার্চ ২৬, ২০২১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।