ঢাকা, সোমবার, ৫ আশ্বিন ১৪২৮, ২০ সেপ্টেম্বর ২০২১, ১১ সফর ১৪৪৩

বইমেলা

বইমেলায় রাউফুন নাহারের 'ক্রান্তিকালে মনের সুরক্ষা’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪০ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২১
বইমেলায় রাউফুন নাহারের 'ক্রান্তিকালে মনের সুরক্ষা’

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলা-২০২১ এর প্রথম দিন থেকেই পাওয়া যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলোজি বিভাগের শিক্ষক রাউফুন নাহারের মানসিক স্বাস্থ্য বিষয়ক বই ‘ক্রান্তিকালে মনের সুরক্ষা’।

করোনা মহামারির মধ্যে প্রকাশিত এই বইয়ে আছে বিভিন্ন ক্রান্তি বা দুর্যোগে আমাদের মানসিক অবস্থা কেমন হয় সে সম্পর্কে বৈজ্ঞানিক ও ব্যবহারিক আলোচনা।

প্রথম অধ্যায়ে আরো থাকছে মানসিক স্বাস্থ্য পরীক্ষার জন্য সহজ ও নির্ভরযোগ্য কিছু মানক যেগুলোর মাধ্যমে ৫-১০ মিনিটেই মানসিক চাপ, উদবেগ ও বিষণ্ণতা পরিমাপ করে নিজের মানসিক স্বাস্থ্য সম্পর্কে ধারণা পাওয়া যাবে।

বইটি পাওয়া যাবে চন্দ্রবিন্দু প্রকাশনের ২৪৩ নম্বর স্টলে। এছাড়াও অনলাইনে রকমারি ডটকম থেকেও সংগ্রহ করা যাবে।

বইটি সম্পর্কে জানতে চাইলে লেখক জানান, মন বা মানসিক স্বাস্থ্য সম্পর্কে জ্ঞান ও সচেতনতা আমাদেরকে নিজের সাথে সন্ধি করতে সহযোগিতা করে। আমাদেরকে নিজের ব্যাপারে যত্নশীল হতে এবং নিজেকে নিয়ে শান্তিতে থাকতে সহযোগিতা করে।

তিনি আরো জানান, ক্রান্তিকালে মনের সুরক্ষা আমার দ্বিতীয় বই। মানসিক স্বাস্থ্য নিয়ে লেখালেখিকে আমি মানসিক স্বাস্থ্যসেবার একটি অংশ মনে করি। প্রথম বই ‘মনের যত্ন’ নিয়ে পাঠকের সাড়া ও সমর্থন আমাকে দ্বিতীয় বই লেখার সাহস দিয়েছে।

দ্বিতীয় অধ্যায়ে থাকছে কঠিন সময়ে কি করে নিজেকে সামলে নিতে হয় এবং সুরক্ষা দিতে হয় সে সম্পর্কে ব্যবহারিক জ্ঞান ও বিভিন্ন ধরনের চর্চা। নিজের প্রতি সদয় থেকেও কিভাবে মানবিক, যৌক্তিক ও কার্যকরী সিদ্ধান্ত নেওয়া যায় তাও জানা যাবে এই অধ্যায় থেকে।

এছাড়াও নিজের ভেতরে নানারকম অশান্তির কারণ ও তার প্রতিকারগুলো নিয়ে রয়েছে বিস্তারিত আলোচনা।

তৃতীয় অধ্যায়ে আছে কেউ মানসিকভাবে কষ্টে থাকলে বা বিপর্যস্ত থাকলে কিভাবে তাকে মানসিক ও আবেগীয় সহায়তা দেওয়া যায় তার বৈজ্ঞানিক ও ব্যবহারিক আলোচনা।

কি করে সুখে-দুঃখে, বিপদে-আপদে পরস্পরের সঙ্গে যুক্ত থাকা যায় এবং অন্যকে অসম্মান না করেও নিজের কথাগুলো বলা যায় সে সম্পর্কে আলোচনা ও হাতে-কলমে শেখার সুযোগ রয়েছে এই অধ্যায়ে।

অনেক সময় আমরা আমাদের সম্পর্কগুলোর মাঝে যথাযথ সীমারেখা নির্ধারণ করতে পারি না। কার সঙ্গে আমাদের সম্পর্ক ও যোগাযোগ কেমন হবে, কোথায় ‘হ্যাঁ’ আর কোথায় ‘না’ বলব, কি করে বিভিন্ন নিপীড়ন থেকে নিজেকে সুরক্ষিত রাখবো সে ব্যাপারে বিস্তারিত আলোচনা ও চর্চা থাকছে চতুর্থ অধ্যায়ে।

পঞ্চম অধ্যায়টি ধ্যান নিয়ে। মানসিক চাপ, উদ্বেগ, বিষণ্ণতা, দুশ্চিন্তাসহ আমাদের অস্বস্তিকর আবেগগুলো সামলে নিতে সাহায্য করতে পারে এমন পাঁচটি মনোযোগী ধ্যানের আদ্যোপান্ত রয়েছে এই অধ্যায়ে।

বাংলাদেশ সময়: ০৭৪০ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২১
টিআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa