ঢাকা, সোমবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৬ সেপ্টেম্বর ২০২২, ২৮ সফর ১৪৪৪

বইমেলা

বইমেলায় আশা জাগাচ্ছে খুদে পাঠকরা

সাজ্জাদুল কবির, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২২
বইমেলায় আশা জাগাচ্ছে খুদে পাঠকরা পছন্দের বই খুঁজছে এক খুদে পাঠক | ছবি: ডিএইচ বাদল

ঢাকা: বাবার হাত ধরে সোহরাওয়ার্দী উদ্যানের বইমেলা প্রাঙ্গণে প্রবেশ করতেই খুদে পাঠক ফাইয়াজ হোসেনের প্রশ্ন—তাম্রলিপি, পার্ল পাবলিকেশন্স কোনদিকে? একটু হাঁটতেই জ্ঞানকোষ প্রকাশনীর স্টলে লেখক ড. মুহম্মদ জাফর ইকবালের বই দেখে থেমে গেল সে। জাফর ইকবালের ‘প্রেত’, ‘আমার ডেঞ্জারাস মামী’ বই দুটি দেখে একটি নিয়ে লেখকের অটোগ্রাফ নিতে ছুটলো সেই খুদে পাঠক।

এই খুদে পাঠকের মা ঢাকা বিশ্ববিদ্যালয়ের খাদ্য বিজ্ঞান ও পুষ্টি ইনস্টিটিউটের সাবেক শিক্ষার্থী। ছেলের সম্পর্কে তিনি বলেন, আমার ছেলে ছোট থেকেই জাফর ইকবালের ভক্ত। গল্পের বই পড়ার জন্য উন্মুখ থাকে। বাসায় বসে বসে স্যারের স্কেচ আঁকে।

বর্তমান সময়ে প্রযুক্তির প্রসারে তরুণদের একটি অংশ মোবাইল ফোনে ক্ষতিকর গেমে আসক্ত হলেও ফাইয়াজের মতো খুদে পাঠকরা আগামী দিনের জন্য আশা জাগাচ্ছে।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) ছুটির দিনে বেলা ১১টায় বইমেলা শুরু হয়। শুরুর দিকে পাঠকদের উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দর্শনার্থীও বাড়তে থাকে। বিকেল তিনটার পর বইমেলার প্রবেশ পথে ভিড় লক্ষ্য করা যায়। অভিভাবকদের সঙ্গে শিশু-কিশোররাও মেলায় ঘুরে ঘুরে পছন্দের বই কিনেছে।


শনিবার বইমেলায় এসেছিলেন লেখক মুহম্মদ জাফর ইকবাল

পাঠকদের চাহিদার শীর্ষে গল্প, উপন্যাসের বই। অনন্যা প্রকাশনী থেকে কথা সাহিত্যিক ইমদাদুল হক মিলনের অচিন ফুলগ্রন্থ কিনেছেন শ্যামপুর মডেল কলেজের বাণিজ্য বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র রাইহান।

বাংলানিউজকে তিনি বলেন, উপন্যাসের চেয়ে গল্পের বই পড়তে ভালো লাগে। মোবাইলে সময় কাটানোর চেয়ে বই পড়লে আমার মন ফ্রেশ লাগে। নিজের চিন্তাটা প্রসারিত হয়।

গল্পের বই কেনা ছাড়াও বই দেখে পছন্দ হওয়ায় ‘বামহাতি বাবলু’ বইটি কিনেছেন রাইহান। এটা কেনার কারণ জানতে চাইলে তিনি বলেন, আমার বন্ধু হচ্ছে তোলারাম কলেজের বাবুল বিশ্বাস। সেও বামহাতি। তার সাথে মিলে যাওয়ায় মোস্তফা মামুনের বইটা কিনেছি। তাকে উপহার দেবো।

এদিন বইমেলায় এসেছিলেন লেখক মুহম্মদ জাফর ইকবাল। তাকে ঘিরে বরাবরের মতো অভিভাবক শিশুদের জটলা লেগে যায়। কেউ অটোগ্রাফের জন্য আবার কারো আবদার একটা সেলফি। বইমেলায় স্বাস্থ্যবিধি ও শিশুদের প্রতি আহ্বান সর্ম্পকে জানতে চাইলে বাংলানিউজকে তিনি বলেন, আমার ধারণা কোভিড সংক্রমণের হার আগামী এক সপ্তাহের মধ্যে পাঁচে নেমে আসবে। যদি পাঁচের নিচে নেমে আসে তাহলে এটি আর দুশ্চিন্তার কোনো কারণ নেই। কোভিডের দোহাই দিয়ে আমাদের ছেলেমেয়েদের ভয়ংকর ক্ষতি করা হয়েছে। ভয় পাওয়ার কিছু নেই। সচেতন হতে হবে। অনেক দেশ ত সব ওপেন করে দিয়েছে।



বিকেল ৪ টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী: উন্নয়নে নারী’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন জোবাইদা নাসরীন। আলোচনায় অংশগ্রহণ করেন ফওজিয়া মোসলেন এবং তাসমিমা হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নাছিমা বেগম এনডিসি।

প্রাবন্ধিক জোবাইদা নাসরীন বলেন, মুক্তিযুদ্ধে নারীদের শুধু বীরের স্বীকৃতি প্রদানই নয়; যুদ্ধবিধ্বস্ত স্বাধীন দেশে এই বীর-নারীদের পুনর্বাসন করার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল নারী পুনর্বাসন কেন্দ্র। শুধু বীর নারীর মর্যাদার মধ্যেই সীমাবদ্ধ হয়ে যায়নি নতুন রাষ্ট্র বাংলাদেশের নারীর মনবাধিকার নিশ্চিতের বিষয়টি; ১৯৭২ সালে রচিত সংবিধানে নারীর মানবাধিকার ও স্বাধীনতা নিশ্চিত করা হয়েছে। বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশ বছরে কর্মক্ষেত্রে নারীর ইতিবাচক অগ্রগতি আমাদের অনেকটাই আশার জায়গা তৈরি করেছে। এর বিপরীতে নারীর নিপীড়ন এবং নির্যাতনের চিত্রটিও কম ভয়াবহ নয়। নারীর জন্য নিরাপদ বাংলাদেশ প্রতিষ্ঠা করতে পারলে তা বাংলাদেশের টেকসই অগ্রগতিকে সুনিশ্চিত করবে।

সভাপতির বক্তব্যে নাছিমা বেগম এনডিসি বলেন, নারী ও পুরুষকে ভিন্ন দৃষ্টিকোণ থেকে না দেখে যেদিন মানুষ হিসেবে দেখা হবে সেদিনই বাংলাদেশ তার কাঙ্ক্ষিত সমতার সমাজ তৈরি করতে সক্ষম হবে। নারীকে তার অধিকার আদায়ে সোচ্চার হতে হবে। পাশাপাশি পরিবার থেকেই শিশুকে নৈতিক মূল্যবোধের শিক্ষা দিতে হবে এবং নারীর প্রতি সম্মানজনক দৃষ্টিভঙ্গি লালনের মনোভাব গড়ে তুলতে হবে।

‘আজ লেখক বলছি’ অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে আলোচনা করেন কবি অসীম সাহা এবং অনুবাদক রফিক-উম-মুনীর চৌধুরী।

সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন কবি মতিন বৈরাগী এবং মারুফ রায়হান। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী মাসকুর-এ-সাত্তার কল্লোল, মাহিদুল ইসলাম এবং নায়লা তারান্নুম চৌধুরী কাকলী। সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন ‘বেণুকা ললিতাকলা কেন্দ্র’-এর নৃত্যশিল্পীরা।

বাংলাদেশ সময়: ২১৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২২
এসকেবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa