ঢাকা, বুধবার, ২০ আশ্বিন ১৪২৯, ০৫ অক্টোবর ২০২২, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

বইমেলা

তানভীর পিয়ালের ‘সিনেমা দেখার চোখ’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২২
তানভীর পিয়ালের ‘সিনেমা দেখার চোখ’

ঢাকা: অমর একুশে বইমেলায় চন্দ্রবিন্দু প্রকাশন থেকে বেরিয়েছে তানভীর পিয়ালের চলচ্চিত্র বিষয়ক বই ‘সিনেমা দেখার চোখ। ’

১০টি প্রবন্ধ নিয়ে প্রকাশিত এ বইটি মেলায় পাওয়া যাচ্ছে লিটলম্যাগ চত্বরের ৬৭ নম্বর স্টলে।

তানভীর জানান, তার বইয়ে ‘রঙের দুনিয়া কিংবা বাংলাদেশের ইন্ডাস্ট্রির ক্রমপর্যায়’ শীর্ষক একটি প্রবন্ধ স্থান পেয়েছে। এতে বাংলায় চলচ্চিত্র নির্মাণ ও প্রদর্শনের সূচনালগ্ন থেকে বাংলাদেশের চলচ্চিত্রের দশকওয়ারি ইতিহাসের পর্যালোচনা করেছেন তিনি।

এছাড়া সার্বিয়ার নির্মাতা এমির কুস্তুরিৎসার ‘আন্ডারগ্রাউন্ড’, পশ্চিমবঙ্গের আদিত্য বিক্রম সেনগুপ্তের ‘আসা-যাওয়ার মাঝে’ এবং ইরানি নির্মাতা বাবাক পায়ামির ‘সিক্রেট ব্যালট’-এর রিভিউ রয়েছে বইটিতে।

অন্যদিকে ফরাসি নির্মাতা এরিক রোমের, অ্যালা রেনে এবং রুশ নির্মাতা আন্দ্রেই তারকোভস্কির বিভিন্ন সাক্ষাৎকারের নির্বাচিত অংশের অনুবাদ নিয়ে লিখেছেন তানভীর। বাদ যায়নি ফরাসি নির্মাতা জ্যঁ-লুক গদার, মার্কিন নির্মাতা উডি অ্যালেন ও সার্বিয়ার এমির কুস্তুরিৎসার বিভিন্ন মাস্টারক্লাসও।

তানভীরের জন্ম ও বেড়ে ওঠা চট্টগ্রামে। পড়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে। বর্তমানে কর্মরত আছেন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির জনসংযোগ কর্মকর্তা হিসেবে।

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa