ঢাকা, শনিবার, ১১ অগ্রহায়ণ ১৪২৯, ২৬ নভেম্বর ২০২২, ০১ জমাদিউল আউয়াল ১৪৪৪

বইমেলা

মেলায় বিনয় দত্তের নতুন বই ‘অর্বাচীনের আহ্নিক’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, মার্চ ১৪, ২০২২
মেলায় বিনয় দত্তের নতুন বই ‘অর্বাচীনের আহ্নিক’

ঢাকা: বিনয় দত্তের সমকালীন কথনমালায় নতুন সংযোজন ‘অর্বাচীনের আহ্নিক’ প্রকাশিত হয়েছে। পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলায়।

‘অর্বাচীনের আহ্নিক’ প্রকাশ করেছে পুথিনিলয়। ১৬৮ পৃষ্ঠার বইটির মুদ্রিত মূল্য ৪০০ টাকা। এটি লেখকের পঞ্চম বই। প্রচ্ছদ করেছেন সারাজাত সৌম।

সমকালীন কথনমালায় নতুন সংযোজন ‘অর্বাচীনের আহ্নিক’। এই নামের বিভিন্ন রকম অর্থ দাঁড়ায়। পাঠক নিজস্ব ভাবনায় অর্থ ধরে নিতে পারেন।

গল্পকথক হিসেবে লেখকের আগ্রহ শুধু গল্প বলাতে। ‘অর্বাচীনের আহ্নিক’-এ লেখক একটি পূর্ণাঙ্গ গল্প বলতে চেয়েছেন। গল্প মূলত একটি, এর শাখা-প্রশাখা অসংখ্য।

গল্পটি সময়ের, এ শহরের, শহরে বেঁচে থাকা মানুষের, এ জনপদের, পরিবর্তিত এ নগর-সংস্কৃতির, এ জাতির ধর্মান্ধ হয়ে ওঠার।

গল্পগুলো কখনও গল্প, কখনও কান্না, কখনও আহাজারি, কখনও কষ্ট, কখনও হতাশা, কখনও আবার সুবোধ ফিরিয়ে আনার কথন। গল্পগুলো পরিচিত, কিন্তু ভাবনাগুলো অপরিচিত। চিরচেনা এ দেশের অচেনা-অজানা সংকট-সমস্যার গল্প। আমি সবসময় আয়েশি ঢঙে গল্প বলি। এখানেও তার প্রভাব প্রবল।

গল্পের ভাষা সরল ও সাবলীল। ‘এই শহর সুবোধদের’, ‘আরোপিত এই নগরে’-র পর এটি তৃতীয় সিরিজ। ‘অর্বাচীনের আহ্নিক’ পড়া শুরু করলে নতুন দৃষ্টিভঙ্গি মিলবে নিশ্চিত। ‘এই শহর সুবোধদের’, ‘আরোপিত এই নগরে’ পাঠক সাদরে গ্রহণ করেছেন।

এই বইয়ে লেখক পাঠকের বোধের দরজায় সজোরে ধাক্কা দিয়েছেন। কাজটি করেছেন সচেতনভাবে, যাতে মুক্তমত, মুক্তচিন্তা, মুক্তবুদ্ধি বিকশিত হয়। সুবোধ জেগে ওঠে।

‘অর্বাচীনের আহ্নিক’ বইটি মূলত সমকালের বিভিন্ন ঘটনার সমন্বিত রূপ। এর সাক্ষী আমরা সবাই। সময়ের ব্যবধানে বইটি পড়া হবে। তখন এসব ঘটনা সম্পর্ক স্থাপন করবে পাঠকের কাছে।

লেখকের অন্য বইগুলোর মধ্যে ২০১৭ সালে চৈতন্য থেকে গল্পগ্রন্থ ‘চিলতে মেঘ ও কুহুকেকার গল্প’, ২০১৮ সালে পুথিনিলয় থেকে উপন্যাস ‘অমৃতায়ন’, ২০১৯ সালে পুথিনিলয় থেকে সমকালীন কথনমালা ‘এই শহর সুবোধদের’, ২০২০ সালে পুথিনিলয় থেকে সমকালীন কথনমালা ‘আরোপিত এই নগরে’ প্রকাশিত হয়।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, মার্চ ১৪, ২০২২
এইচএমএস/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa