ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

বইমেলা

পরিবেশবান্ধব কাগজের কলম নিয়ে বইমেলায় শুভ 

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, মার্চ ১৭, ২০২২
পরিবেশবান্ধব কাগজের কলম নিয়ে বইমেলায় শুভ 

ঢাকা: কলমের ইতিহাস প্রায় পাঁচ হাজার বছরের পুরনো। এতটা সময় পেরিয়ে কলম বদলেছে তার রূপ, বদলেছে রং।

তবে, প্লাস্টিকের আধিক্যে যখন কলমের সমারোহ। ঠিক তখন ‘কাগজের তৈরি’ পরিবেশবান্ধব কলম নিয়ে হাজির হয়েছেন মীর নাঈম আলম শুভ।

বৃহস্পতিবার (১৭ মার্চ) ওই তরুণকে দেখা যায় অমর একুশে বইমেলার শহীদ সোহরাওয়ার্দী উদ্যান অংশের টিএসসি গেইটের পাশে বসে এই কলমগুলো বিক্রি করতে। সামনে ছোট একটি ব্যানারে লেখা ‘কাগজের তৈরি কলম’।

একটু এগিয়ে কথা হয় তার সঙ্গে।  মীর নাঈম আলম শুভ বাংলানিউজকে জানান, এই কলমের বৈশিষ্ট্য হলো, এটি ৯৫ শতাংশ পরিবেশবান্ধব অর্থাৎ কাগজের তৈরি। এতে শুধুমাত্র কলমের শিসটা প্লাস্টিকের। এই কলম সহজেই পচনশীল। মীর নাঈম আলম শুভ বলেন, আমাদের ব্যবহারের দৈনন্দিন একটি বিষয় হলো কলম। তবে, আমরা এটার ব্যবহার শেষে ছুড়ে ফেলে দিই। সেগুলো কিন্তু পচনশীল নয়।  তবে, এটি কাগজের হওয়ায় তা সহজেই মাটিতে পচে যায়। ফলে এটি পরিবেশের কোনো ধরনের ক্ষতি করে না।

তিনি আরও বলেন, ২০১৭/১৮ সালের দিকে যখন ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্লাস্টিকের বিরুদ্ধে আন্দোলন শুরু হয়।  তখন সেখান থেকে উদ্বুদ্ধ হয়ে এটি তৈরি শুরু করেন আমার আম্মু। ছোটবেলায় কাঠিতে কাগজ জড়িয়ে যেমন অনেকেই কলম বানিয়ে খেলতো।  সে ধরনের একটা আইডিয়া থেকেই এটি তৈরি করা। ২০১৭ সাল থেকে আমরা এটির কাজ শুরু করেছি। আমাদের সব প্রোডাক্টই হাতে তৈরি। এখন অসহায় পাঁচজন নারী কাজ করছেন আমাদের সঙ্গে। একটু অপেক্ষা করে দেখা যায়, অনেকেই এসে লুফে নিচ্ছেন অভিনব এই কলমগুলো। তারা একদিকে যেমন এই উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছেন।  তেমনি এই উদ্যোগ আরও বড় হোক, সেই প্রত্যাশাও করেন। পরিবেশবান্ধব এই কলমগুলোর উদ্ভাবক মীর নাঈম আলম শুভর মা নাসিমা আখতার। আর কলমগুলো বিক্রয়-বিপণনের কাজ করেন শুভ। তিনি যশোরের তালবাড়িয়া ডিগ্রি কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র। কেবল বইমেলা উপলক্ষে সুদূর যশোর থেকে ঢাকায় এসেছেন শুভ, সঙ্গে মায়ের বানানো পরিবেশবান্ধব কলম।

যেহেতু কাঁচামাল হিসেবে এ কলমের ৯৫ শতাংশ পর্যন্ত কাগজ, ফলে খুব সহজে মাটিতে মিশে যেতে পারে এটি। একইসঙ্গে দামের দিক থেকেও কলমগুলো সহজলভ্য। মাত্র ১০ টাকার বিনিময়ে অভিনব এই কলমকে ব্যাগবন্দী করতে পারবে যে কেউ।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, মার্চ ১৭, ২০২২
এইচএমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa