ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বাজেট

কোভিড পরিস্থিতি পুনরাবৃত্তির ক্ষেত্রে সতর্ক সরকার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, জুন ১, ২০২৩
কোভিড পরিস্থিতি পুনরাবৃত্তির ক্ষেত্রে সতর্ক সরকার

ঢাকা: করোনাভাইরাস থেকে পুনরাবৃত্তির ক্ষেত্রে সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছে সরকার। এ লক্ষ্যে ন্যাশনাল প্রিপারেডনেস অ্যান্ড রেসপন্স প্ল্যান (এনপিআপি) ফর কোভিড-২০১৯ সংশোধন করা হচ্ছে।

সরকার ইতোমধ্যে বাংলাদেশ প্রিপারেডনেস অ্যান্ড রেসপন্স প্ল্যান (বিপিআপি) তৈরি করে পরিকল্পনা অনুসারে কাজ করছে।

বৃহস্পতিবার (১ জুন) বিকেল তিনটায় জাতীয় সংসদে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে চলা বাজেট অধিবেশনে এ তথ্য জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। জাতীয় সংসদে ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট পেশ করছেন তিনি।

অধিবেশনে করোনাভাইরাসে থেকে পরিত্রাণের উপায় হিসেবে অর্থমন্ত্রী বলেন, কোভিড-১৯ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে ১৬টি জাতীয় গাইডলাইন, অন্যান্য ২৯টি নির্দেশিকা, ৪টি এসওপি (স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোসিডিওর) ও ১৩টি গণসচেতনতামূলক উপকরণ তৈরি করা হয়েছে। কোভিড ডেডিকেটেড হাসপাতালগুলোয় ১২ হাজার ৮৬০টি ও ১ হাজার ১৮৬টি আইসিইউ সংস্থান করা হয়েছে।

আ হ ম মুস্তফা কামাল আরও বলেন, দেশের সব জেলা হাসপাতাল, মেডিকেল কলেজ হাসপাতাল ও বিশেষায়িত হাসপাতালে কেন্দ্রীয়ভাবে অক্সিজেন সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া, সব জেলা ও উপজেলা পর্যায়ে হাসপাতালে কমপক্ষে পাঁচটি শয্যা কোভিড রোগীদের জন্য প্রস্তুত রাখা হয়েছে।

তিনি বলেন, প্রয়োজন অনুযায়ী ভবিষ্যতে এ সংখ্যা বৃদ্ধি করা হবে। মোবাইল ফোনে কোভিড-১৯র সেবা প্রদান ও স্বাস্থ্য বাতায়নসহ অন্যান্য হটলাইনের মাধ্যমে স্বাস্থ্যসেবা দেওয়া অব্যাহত রয়েছে। সারাদেশে ১৬২টি পরীক্ষাগারে আরটিপিসিআর টেস্ট করা হচ্ছে। এছাড়াও ৫৭টি জিন এক্সপার্ট মেশিনের মাধ্যমে এবং ৬৬৬টি কোভিড-১৯ র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট সেন্টারের মাধ্যমে করোনাভাইরাসের পরীক্ষা করা হচ্ছে।

স্বাস্থ্যখাতে সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্য অর্জনে সাফল্যের ধারাবাহিকতায় টেকসই উন্নয়ন অভীষ্টসমূহ অর্জনের প্রচেষ্টা অব্যাহত রাখা হয়েছে বলে উল্লেখ করেন অর্থমন্ত্রী। তিনি বলেন, স্বাস্থ্যখাতে টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনের মূল বৈশিষ্ট্য হলো- অগ্রাধিকারভিত্তিক সেবাসমূহ সম্প্রসারণ, অধিক সংখ্যায় জনগোষ্ঠীকে সম্পৃক্তকরণ ও সেবাগ্রহীতার ব্যক্তিগত ব্যয় হ্রাসকরণ। এক কথায় আর্থিক কষ্ট ব্যতিরেকেই সকল নাগরিকের জন্য গুণগত স্বাস্থ্যসেবা প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করা। এ লক্ষ্যের সঙ্গে সামঞ্জস্য রেখে আমরা ‘চতুর্থ স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টিখাত কর্মসূচি (আইআইপিএনএসপি) এর আওতায় ৩১টি অপারেশনাল প্ল্যানের মাধ্যমে সারাদেশে স্বাস্থ্যসেবা দিচ্ছি।

প্রতিরোধযোগ্য রোগসমূহ থেকে শিশুদের সুরক্ষা দিতে সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই) চালু রাখা হয়েছে বলেও উল্লেখ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

জাতীয় সংসদে বাজেট অধিবেশনে উপস্থিত আছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া দেশের বিভিন্ন আসনের সংসদ সদস্য, বিভিন্ন দেশের কূটনৈতিকসহ বিশিষ্টব্যক্তিরাও বাজেট অধিবেশনে যোগ দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, জুন ১, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad