ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

বাজেট

তৈরি হচ্ছে মজুরি সংক্রান্ত ডাটাবেজ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, জুন ১, ২০২৩
তৈরি হচ্ছে মজুরি সংক্রান্ত ডাটাবেজ

ঢাকা: জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।  

বাজেট বক্তব্যে তিনি বলেন, শ্রমিকদের তথ্য সংবলিত ডাটাবেজ প্রণয়ন করা হয়েছে।

সেবা ব্যবস্থার উন্নয়নে মজুরি সংক্রান্ত ডাটাবেজ তৈরি করা হচ্ছে।

বৃহস্পতিবার (১ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাজেট উপস্থাপনে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

অর্থমন্ত্রী জানান, শ্রমিকদের বেতনভাতাসহ অন্যান্য সুবিধা দেওয়ার ক্ষেত্রে স্বচ্ছতা ও শৃঙ্খলা নিশ্চিত করার জন্য প্রয়োজন যথাযথ তথ্য-উপাত্ত। তাই ৪৮ হাজার পোশাক শিল্প কারখানায় শ্রমিকদের তথ্য সংবলিত ডাটাবেজ প্রণয়ন করা হয়েছে। সেবা ব্যবস্থার উন্নয়নে মজুরি সংক্রান্ত ডাটাবেজ তৈরি করা হচ্ছে।

তিনি বলেন, লেবার ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (এলআইএমএস) সফটওয়্যারের মাধ্যমে প্রথম পর্যায়ে তিন লাখ শ্রমিকের তথ্য অন্তর্ভুক্ত করে ডাটাবেজ তৈরির উদ্যোগ নিয়েছি। আমরা পর্যায়ক্রমে দেশের সব শ্রমিকের তথ্য এ ডাটাবেজ সফটওয়্যারে অন্তর্ভুক্ত করতে চাই।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, জুন ১, ২০২৩
এসএমএকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।