ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

বাজেট

মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা নেই

বাজেট রিপোর্টিং টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, জুন ৫, ২০১৪
মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা নেই

ঢাকা: ২০১৪-১৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মূল্যস্ফীতির নির্দিষ্ট কোনো লক্ষ্যমাত্রা নির্ধারণ করেন নি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
 
বৃহস্পতিবার অর্থমন্ত্রী নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপন করছেন।

এটি দেশের ৪৩তম এবং বর্তমান সরকারের চলতি মেয়াদের প্রথম বাজেট। অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিতের অষ্টম বাজেট এটি।
 
মূল্যস্ফীতি বিষয়ে অর্থমন্ত্রী বলেন, জনজীবনে স্বস্তি বজায় রাখা ও মূল্যস্ফীতি সহনীয় পর্যায়ে রাখতে আমরা সফল হয়েছি। চলতি অর্থবছরের এপ্রিল শেষে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে সাধারণ মূল্যস্ফীতির হার ৭ দশমিক ৪ শতাংশে নেমে এসেছে। আর খাদ্য বহির্ভূত মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ২ শতাংশ।
 
চলতি অর্থবছরের শুরুতে হরতাল ও অবরোধ চলতে থাকায় পণ্য সরবরাহ বিঘ্নিত হয়েছে। যার ফলে খাদ্য মূল্যস্ফীতি কিছুটা বেড়েছে। তবে প্রতিবেশী দেশসহ বহির্বিশ্বে খাদ্যমূল্য কমতে থাকায় সমনের দিনগুলোতে খাদ্যপণ্যের মূল্য আরো কমবে।
 
অর্থমন্ত্রী আশা প্রকাশ করেন, ২০১৪ সালের জুন নাগাদ সাধারণ মূল্যস্ফীতি ৭ শতাংশের কাছাকাছি আসবে। একইসঙ্গে আগামী অর্থবছর শেষে মূল্যস্ফীতি আরো কমবে।
 
চলতি অর্থবছরের (২০১৩-১৪) বাজেটে মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো সাড়ে ৭ শতাংশ।

এবার প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকা। রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ‍নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৪৯ হাজার ৭২০ কোটি টাকা। ঘাটতি ধরা হয়েছে ৬৭ হাজার ৫৫২ কোটি টাকা।

 
বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, জুন ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa