ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

বাজেট

প্রযুক্তি নির্ভর রাষ্ট্রের চেহারায় বাংলাদেশ

বাজেট রিপোর্টিং টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, জুন ৫, ২০১৪
প্রযুক্তি নির্ভর রাষ্ট্রের চেহারায় বাংলাদেশ

ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের দাবি অনুযায়ী বাংলাদেশ প্রযুক্তিনির্ভর রাষ্ট্রের চেহারা পেয়েছে। বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট বক্তৃতাকালে তিনি তার এ দাবির পক্ষে বেশ কিছু যুক্তিও তুলে ধরেন।



অর্থমন্ত্রী বলেন, বিগত ৫ বছরে আমরা  তথ্যপ্রযুক্তি সহায়ক ব্যাপক অবকাঠামো এবং পরিবেশ সৃজন করেছি। ফলে বাংলাদেশে এরই মধ্যেই প্রযুক্তি নির্ভর আধুনিক রাষ্ট্রের অবয়ব পেয়েছে। আমাদের প্রতিষ্ঠিত ৪ হাজার ৫২৬টি ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্র থেকে প্রতিদিনি গড়ে ৪০ লাখ মানুষ ই-সেবা পাচ্ছে। দেশে টেলিডেনসিটি এবং ইন্টারনেট ডেনসিটি যথাক্রমে ৭৭.৮ এবং ২৩.৭ শতাংশে উন্নীত হয়েছে। ই-কমার্স, ই-পেমেন্ট এবং ই-গভর্নেন্সের ব্যাপক প্রসার ঘটেছে।

এছাড়া বাংলাদেশে উৎপাদিত সফটওয়্যার এবং আইসিটি সার্ভিসেস যুক্তরাষ্ট্র, ইউরোপ, জাপান, কানাডা, অস্ট্রেলিয়াসহ বিশ্বের ৩০টি দেশে রপ্তানি হচ্ছে। ২১টি জেলার ১৫২টি উপজেলার ডিজিটাল ল্যান্ড জোনিং ম্যাপ সম্বলিত প্রতিবেদন প্রস্তত করা হয়েছে। বর্তমানে আরো ৪০টি জেলায় ল্যান্ড জোনিং কার্যক্রম চলমান রয়েছে।

বর্তমান সরকারের মেয়াদে দেশের বিভিন্ন স্থানে হাইটেক পার্ক, সফটওয়্যার টেকনোলজি পার্ক, আইসিটি ইনকিউবেটর এবং কম্পিউটার ভিলেজসহ অন্যান্য অবকাঠামো তৈরির কার্যক্রমসমূহ দ্রুত করা করা হবে। বর্তমানে আট হাজার ডাকঘর এবং ৫০০টি উপজেলা ডাকঘরকে ই-সেন্টার রূপান্তরের কাজ চলছে। দ্বিতীয় সাবমেরিন ক্যাবল কনসোর্টিয়ামের সদস্য হয়েছে বাংলাদেশ। শিগগিরই এর সঙ্গে যুক্ত হচ্ছে বাংলাদেশ। শিক্ষা ব্যবস্থায় তথ্যপ্রযুক্তির ব্যাপক সম্পসারণ ছাড়াও প্রশাসন, ব্যাংকিং, চিকিৎসা, ব্যবসা-বাণিজ্য এবং গণযোগাযোগের মাধ্যম হিসেবে তথ্যপ্রযুক্তির ব্যবহারে বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ার শীর্ষে।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, জুন ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa