ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

বাজেট

২ হাজারের বেশি সিসি’র গাড়িতে কর কমছে

বাজেট রিপোর্টিং টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, জুন ৫, ২০১৪
২ হাজারের বেশি সিসি’র গাড়িতে কর কমছে

ঢাকা: নতুন অর্থবছরের বাজেটে দুই হাজার সিসির বেশি ক্ষমতা সম্পন্ন ইঞ্জিনের গাড়ির সম্পূরক শুল্ক হার ২৫০ শতাংশ থেকে কমিয়ে ২শ’ শতাংশ করা হয়েছে। তবে রিকন্ডিশন্ড গাড়িতে প্রযোজ্য বছর ভিত্তিক অবচয় হার অব্যাহত থাকবে।


 
বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৪-১৫ অর্থবছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ তথ্য দেন।
 
তিনি বলেন, ১৫০১ থেকে ২০০০ সিসি পর্যন্ত গাড়িতে ১শ’ শতাংশ সম্পূরক শুল্ক ধার্যের প্রস্তাব করছি। তবে শুল্ক এবং কর অপরিবর্তিত থাকবে।
অন্যদিকে ২০০১ থেকে ২৭৫০ সিসি পর্যন্ত মোটরকার/গাড়ির সম্পূরক কর হার ২৫০ শতাংশ থেকে কমিয়ে ২শ’ শতাংশ করার প্রস্তাব করছি। তবে রিকন্ডিশন্ড গাড়িতে প্রযোজ্য বছর ভিত্তিক অবচয় হার অব্যাহত থাকবে।
 
১৫শ’ থেকে ২৫০০ সিসি ক্ষমতা সম্পন্ন নতুন হাইব্রিড গাড়ি আমদানিতে চলতি অর্থছরের ৬০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করার প্রস্তাব করা হয়েছে। ফলে গুণগত মানসম্পন্ন পরিবেশ-বান্ধব গাড়ি আমদানি বাড়বে এবং রাজস্বও বৃদ্ধি পাবে।
 
দুই হাজার সিসির ঊর্ধ্বে সিকেডি জিপ গাড়ির আমদানিতে বিদ্যমান সম্পূরক শুল্ক ৪৫ শতাংশ থেকে বাড়িয়ে ৬০ শতাংশ ধার্য করা হয়েছে।
 
১৫০১ থেকে ১৮০০ সিসি মাইক্রোবাস আমদানিতে বিদ্যমান শুল্ক ৩০ শতাংশ থেকে বাড়িয়ে ৪৫ শতাংশ এবং ১৮০১ থেকে দুই হাজার সিসি পর্যন্ত মাইক্রোবাস আমদানিতে বিদ্যমান শুল্ক ৬০ শতাংশ অপরিবর্তিত রাখার প্রস্তাব করা হয়েছে।

এইচএস কোড ৮৭০২.১০.৪০ এর আওতাধীন সর্বোচ্চ ১৫ আসনবিশিষ্ট গাড়ির ওপর নতুনভাবে ৩০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হবে। এছাড়া ১৫০০ সিসি পর্যন্ত ডাবল কেবিন পিকআপ আমদানির ওপর বিদ্যমান ৩০ শতাংশ শুল্ক বাড়িয়ে ৪৫ শতাংশ এবং ১৫০১-২৭৫০ সিসি পর্যন্ত ডাবল কেবিন পিকআপ আমদানির ওপর বিদ্যমান ৪৫ শতাংশ শুল্ক বাড়িয়ে ৬০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, জুন ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।