ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

বাজেট

রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন চ্যালেঞ্জ হবে: সিপিডি

বাজেট রিপোর্টিং টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, জুন ৫, ২০১৪
রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন চ্যালেঞ্জ হবে: সিপিডি

ঢাকা: প্রস্তাবিত ২০১৪-২০১৫ অর্থবছরের জন্য ঘোষিত বাজেটে যে রাজস্ব আদায় লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা অর্জন করা সরকারের জন্য অনেকটা চ্যালেঞ্জিং হবে বলে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।
 
বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৪-১৫ অর্থবছরের বাজেট পেশ করার পর এক বেসরকারি টিভিকে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এ কথা জানান সিপিডি’র নির্বাহী পরিচালক মোস্তাফিজুর রহমান।


 
তিনি প্রতিক্রিয়ায় বলেন, আগামী অর্থবছরে যে রাজস্ব আদায় লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা অর্জন করতে এ ক্ষেত্রে তথ্য প্রযুক্তির সম্পৃক্তকরণ এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি করতে হবে। তা না হলে এ লক্ষ্যমাত্রা অর্জন করা সরকারের জন্য চ্যালেঞ্জিং হবে।
 
এছাড়া প্রত্যক্ষ ও পরোক্ষ করের আওতা বৃদ্ধি করতে হবে। কারণ অনেক ক্ষেত্রে কর কমানো হয়েছে। ফলে আওতা বৃদ্ধি না করলে বিদ্যমান খাতগুলোতে করের পরিমান বৃদ্ধি পাবে। স‍ুতরাং করের আওতা বৃদ্ধি করেও সরকার ঘোষিত রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ করতে পারে।
 
বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, জুন ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa