ঢাকা, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

বাজেট

রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব নয়

বাজেট রিপোর্টিং টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, জুন ৫, ২০১৪
রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব নয় আব্দুল আওয়াল মিন্টু

ঢাকা: প্রস্তাবিত ২০১৪-২০১৫ অর্থবছরের জন্য ঘোষিত বাজেটে যে রাজস্ব আদায় লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা অর্জন করা কখনও সম্ভব নয় বলে মনে করেন এফবিসিআই’র সাবেক সভাপতি আব্দুল আওয়াল মিন্টু।
 
বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৪-১৫ অর্থবছরের বাজেট পেশ করার পর এক বেসরকারি টিভিকে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি এ কথা জানান।


 
ঘোষিত বাজেটে করা রাজস্ব আদায় শক্তিশালী করা হয়েছে বলে অর্থমন্ত্রী জানিয়েছেন কিন্তু আপনি কি মনে করেন এ লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব? এমন এক প্রশ্নের জবাবে র্তিনি বলেন, বর্তমানে দেশে ১৮ লাখ নিবন্ধিত করদাতা রয়েছেন। কিন্তু কর দেয় ১২/১৩ লাখ করদাতা। যা দেশের প্রয়োজনের তুলনায় অনেক কম। কিন্তু বাজেটে প্রত্যক্ষ কর বাড়ানোর কোনো উদ্যোগ গ্রহণ করা হয়নি। যদি এটা করা হতো তবে এ রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন কিছুটা সম্ভব হতো।
 
তাছাড়া জাতীয় রাজস্ব বোর্ডের লক্ষ্যমাত্রা অনুযায়ী কর আদায় করার সক্ষমতা নেই। কারণ গত বাজেটে যে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল তা পূরণ করা সম্ভব হয়নি। এ বছর আরও ১০ শতাংশ বেশি রাজস্ব আদায় নির্ধারণ করা হয়েছে। যা এনবিআর’র বর্তমান সক্ষমতা অনুযায়ী অর্জন করা সম্ভব নয় বলে মনে করেন এ ব্যবসায়ী নেতা।
 
বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, জুন ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa