ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

বাজেট

বাজেট ইতিবাচক : দুই স্টক এক্সচেঞ্জ

বাজেট রিপোর্টিং টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, জুন ৫, ২০১৪
বাজেট ইতিবাচক : দুই স্টক এক্সচেঞ্জ

ঢাকা: প্রস্তাবিত ২০১৪-২০১৫ অর্থবছরের জন্য ঘোষিত বাজেটকে ইতিবাচক হিসেবে দেখছেন দেশের প্রধান দুই শেয়াবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কর্তৃপক্ষ।
 
বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট পেশের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় উভয় স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে এ প্রতিক্রিয়া ব্যক্ত করা হয়।


 
এ বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক ড. স্বপন কুমার বালা বলেন, ‘প্রশাসন থেকে মালিকানা পৃথকীকরণ হওয়ার পর এক্সচেঞ্জসমূহকে ক্রমহ্রাসমান হারে ৫ বছরের জন্য কর অব্যাহতি সুবিধা দেওয়ার বিষয়টি অর্থমন্ত্রীর অঙ্গীকার ছিল। এতে স্টক এক্সচেঞ্জ উপকৃত হবে। ’
 
এছাড়া করমুক্ত মুনাফার আয়ের সীমা ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে ১৫ হাজার টাকা নির্ধারণে বিনিয়োগকারীরা উপকৃত হবেন। আর নন লিস্টেড কোম্পানির ক্ষেত্রে ২.৫ শতাংশ কর কমানো হয়েছে। এতে স্টেকহোল্ডার কোম্পানিগুলো সুবিধা পাবে। কোম্পানি ও অংশীদারী ব্যবসার টার্নওভারের ওপর প্রদেয় ন্যূনতম করের হার ০.৫০ থেকে ০.৩০ শতাংশ করা হয়েছে, যা লিস্টেড নন লিস্টেড কোম্পানি উভয়ই সুবিধা পাবে বলে মনে করেন তিনি।
 
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ সাজিদ হোসেন বলেন, মুনাফা থেকে অর্জিত আয়ের করমুক্ত সীমা ১০ হাজারের পরিবর্তে ১৫ হাজার টাকায় উন্নীত হওয়ায় বিনিয়োগকারীরা উপকৃত হবেন। এছাড়া কর অব্যাহতি পাওয়ায় স্টক এক্সচেঞ্জ লাভবান হবে। আর স্টক এক্সচেঞ্জ লাভবান হলে পরোক্ষভাবে বিনিয়োগকারীরাই উপকৃত হবেন।
 
বাংলাদেশ সময়: ২০২১ ঘণ্টা, জুন ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa