ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

বাজেট

বাজেট বাস্তবায়নে দক্ষতা প্রয়োজন, মন্তব্য এফবিসিসিআই’র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৫ ঘণ্টা, জুন ৫, ২০১৪
বাজেট বাস্তবায়নে দক্ষতা প্রয়োজন, মন্তব্য এফবিসিসিআই’র ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ২০১৪-১৫ বাজেটকে সাধুবাদ জানিয়ে এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ বলেছেন, দক্ষতার সঙ্গে কর আদায় করলে বাজেট সফলভাবে বাস্তবায়ন করা সম্ভব হবে।

বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এর আয়োজনে সংগঠনের সভা কক্ষে “জাতীয় বাজেট পর্যালোচনা: ২০১৪-১৫” সভায় সংগঠনের সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ এ মন্তব্য করেন।



তিনি বলেন, অনেকে মনে করেন এই বাজেট উচ্চ বিলাসী বাজেট। কিন্ত উচ্চ বিলাসী না হলে পূরণ করা আশা থাকবে কি করে। উচ্চ বিলাসী হলেও দক্ষতার সঙ্গে কর আদায় করলে বাজেট সফলভাবে বাস্তবায়ন করা সম্ভব হবে।

তিনি আরো বলেন, দেশে রাজনৈতিক অস্তরতা না থাকলে, শান্তিতে ব্যবসায়ীরা ব্যবসা করতে পারলে কর আদায় করা অনেক সহজ হবে। জাতীয় রাজস্ব বোর্ডের(এনবিআর) ক্ষমতা আরও বাড়িয়ে কর আদায় করতে হবে। এক্ষেত্রে করদাতাদের মূল্যায়ন করতে হবে।

তিনি বলেন, পরিবেশ বান্ধব নয় এমন প্রতিষ্ঠানকে ১ শতাংশ নয় এই প্রতিষ্ঠানগুলোর নিকট থেকে আরো বেশি কর আদায় করা প্রয়োজন। দেশের বেসরকারি ব্যাংকে যে পরিমাণ টাকা উদ্বৃত্ত আছে সে টাকা যদি সরকার লোন নেয় তাহলে বিদেশ থেকে কোন লোন নেওয়ার প্রয়োজন হবে না।

বাজেট পর্যালোচনা সভায় আরো উপস্থিত ছিলেন, এফবিসিসিআই সহ-সভাপতি মনোয়ারা হাকীম আলী, সহ-সভাপতি হেলাল উদ্দিন, পরিচালক আব্দুল হক, পরিচালক প্রবীর কুমার সাহা প্রমুখ।

উল্লেখ্য, ২০১৪-১৫ অর্থবছরের জন্য ২ লাখ, ৫০ হাজার, ৫০৬ কোটি টাকা বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী। যার মধ্যে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লাখ, ৪৯ হাজার, ৭২০ কোটি টাকা। ঘাটতি ধরা হয়েছে ৬৭ হাজার ৫৫২ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ২২৪০ ঘণ্টা, ০৫ জুন, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa