ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

বাজেট

কৃষিতে যা বরাদ্দ চেয়েছি তাই পেয়েছি

বাজেট রিপোর্টিং টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, জুন ৬, ২০১৪
কৃষিতে যা বরাদ্দ চেয়েছি তাই পেয়েছি ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ওসমানী মিলনায়তন থেকে: চলতি অর্থবছরে কৃষির জন্য যে পরিমাণ বরাদ্দ পাওয়া গেছে তা চাহিদার সমান বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

শুক্রবার বিকালে রাজধানীর ওসমানী মিলনায়তনে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের পাশে বসে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে একথা বলেন কৃষিমন্ত্রী।



মতিয়া চৌধুরী বলেন, “কৃষিতে বাজেট কমানোর কোনো কৃপণতা সরকারের নেই, আমার পক্ষ থেকেও কোনো খেদ নেই। যা চেয়েছি তাই বরাদ্দ পেয়েছি। ”

কৃষিমন্ত্রী বলেন, আগে টিএসপি, এমওপিসহ বিভিন্ন সারে ভর্তুকি দিতে হতো। এখন ভর্তুকি দিয়ে দাম কমাতে হচ্ছে না। কৃষি ঋণ ১১ শতাংশ থেকে ৮ শতাংশ এবং সুদের হার ৮ শতাংশ থেকে ৪ শতাংশে আনা হয়েছে। সুতরাং আগের থেকে কৃষিতে বাজেট বরাদ্দ বেড়েছে।

বিজ্ঞান-গবেষণার জন্য যে বরাদ্দ তাও কৃষিতে যোগ হচ্ছে জানিয়ে মতিয়া চৌধুরী বলেন, পাটের জিনোম সিকোয়েন্স, বিটি বেগুনের জাত, খরা ও জলাবদ্ধতা সহিষ্ণু ধানের জাত উদ্ভাবন করা হয়েছে।

বিরোধীদলের আন্দোলনের সময় আলু পচে নষ্ট হয়েছে দাবি করে মতিয়া চৌধুরী বলেন, সাংবাদিকদের ধন্যবাদ জানাই সেসব ছবি তুলে ছেপেছেন।

সংবাদ সম্মেলনে সরকারের মন্ত্রী-সচিব, বিভিন্ন মন্ত্রণালয়, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ উপস্থিত আছেন।

বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী ২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকার জাতীয় বাজেট ঘোষণা করেন।

** করমুক্ত আয়ের সীমা বাড়ছে না
** অর্থমন্ত্রীর বাজেটোত্তর সংবাদ সম্মেলন শুরু

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, জুন ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa