ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

বাজেট

দেশে প্রবৃদ্ধিও হচ্ছে দারিদ্রও কমছে: ইনু

বাজেট রিপোর্টিং টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, জুন ৬, ২০১৪
দেশে প্রবৃদ্ধিও হচ্ছে দারিদ্রও কমছে: ইনু ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ওসমানী মিলনায়তন থেকে: দেশে একই সাথে প্রবৃদ্ধিও হচ্ছে আবার দারিদ্র্যও কমছে। সুতরাং সংবিধান অনুযায়ী দেশে সমাজতন্ত্র প্রতিষ্ঠার কাজ এগিয়ে চলেছে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।



শুক্রবার বিকালে রাজধানীর ওসমানী মিলনায়তনে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তথ্যমন্ত্রী।

সংবিধান অনুযায়ী দেশে সমাজতন্ত্র প্রতিষ্ঠায় সরকার কী পদক্ষেপ গ্রহণ করেছে? সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে হাসানুল হক ইনু বলেন, ২০০৮ সালের পর সরকারের বড় চ্যালেঞ্জ ছিল দেশে বৈষম্য কমানো। যা সরকার সাফল্যের সঙ্গে করে এসেছে। কারণ ২০০৮ সালের তুলনায় দেশে দরিদ্র এবং অতি দরিদ্র মানুষের সংখ্যা কমেছে।

মন্ত্রী বলেন, ২০০৮ সালের পরে দেশে দরিদ্র মানুষের সংখ্যা কমেছে প্রায় ৩ কোটি আর চরম দরিদ্র মানুষের সংখ্যা ২ কোটি ৮৮ লাখ থেকে কমে ১ কোটি ৫০ লাখে দাঁড়িয়েছে। সুতরাং বর্তমান সরকারের আমলে একইসঙ্গে প্রবৃদ্ধি বাড়ছে আবার দরিদ্র মানুষের সংখ্যাও কমেছে। ফলে ২০১৫ সালে আমাদের যে এমডিজি অর্জনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল আমরা তার আগেই সে লক্ষ্য পূরণ করতে পারছি।

ইনু বলেন, বিগত খালেদা জিয়ার সরকার দেশের অর্থনীতিকে মুক্তবাজারের কাছে ইজারা দিয়েছিল। যা থেকে দেশের অর্থনীতিকে বের করে আনা সম্ভব হয়েছে। ফলে দেশে বৈষম্য কমেছে।

এছাড়া বৈষম্য কমাতে বর্তমান সরকার গ্রামের স্কুলে কম্পউটার ল্যাব করে দিচ্ছে। তাছাড়া ইন্টারনেট ব্যবহারকারীদের সংখ্যাও ব্যাপকহারে বেড়েছে।

রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রার বিষয়ে মন্ত্রী বলেন, আমরা অবশ্যই রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন করতে পারবো। কারণ আগের প্রতি বছর আমরা সেটা পূরণ করতে সক্ষম হযেছি। শুধু গত বছর রাজনৈতিক অস্থিরতার কারণে এ লক্ষ্যমাত্রা কিছুটা কমাতে হয়েছে। কিন্তু এবার আর সমস্যা হবে না।

সংবাদ সম্মেলনে সরকারের মন্ত্রী-সচিব, বিভিন্ন মন্ত্রণালয়, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ উপস্থিত আছেন।   
 
বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী ২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকার জাতীয় বাজেট ঘোষণা করেন।

** কৃষিতে যা বরাদ্দ চেয়েছি তাই পেয়েছি
** করমুক্ত আয়ের সীমা বাড়ছে না
** অর্থমন্ত্রীর বাজেটোত্তর সংবাদ সম্মেলন শুরু

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, জুন ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa