ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

বাজেট

অর্থ পাচারের তথ্য সঠিক নয়: লোটাস কামাল

বাজেট রিপোর্টিং টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, জুন ৬, ২০১৪
অর্থ পাচারের তথ্য সঠিক নয়: লোটাস কামাল ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ওসমানী মিলনায়তন থেকে: ২০১৪-২০১৫ সালের বাজেট উপস্থাপন করার পর অনেকে বলেছেন বাংলাদেশে ব্যক্তি বিনিয়োগ কমেছে। কারণ দেশে বিনিয়োগের পরিবেশ না থাকায় তারা টাকা বিদেশে পাচার করছে।

কিন্তু আমি বলতে চাই এই তথ্য সঠিক নয়।

শুক্রবার বিকালে রাজধানীর ওসমানী মিলনায়তনে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

প্রাইভেট বিনিয়োগ কমায় অর্থ পাচার হচ্ছে। কিন্তু তা রোধে বাজেটে কী ব্যবস্থা রাখা হয়েছে? জানতে চাইলে পরিকল্পনা মন্ত্রী বলেন, আপনারা অনেকে অভিযোগে করে বলেছেন, প্রাইভেট বিনিয়োগ কমায় অর্থ পাচার হচ্ছে। কিন্তু আমি বলতে চাই, এ তথ্য সঠিক নয়। কারণ আমার কাছে এ ধরনের কোনো তথ্য নেই। আর যদি হয়েই থাকে, তবে সেটা মানি লন্ডারিং অপরাধ। তাই আপনাদের কাছে যদি অর্থ পাচারের কোনো তথ্য থেকে থাকে তবে সরকারের সংশ্লিষ্ট বিভাগে দিন। আমরা ব্যবস্থা নেব।

বাংলাদেশের অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনা করে মন্ত্রী বলেন, গত বছর পৃথিবীতে যে অর্থনৈতিক মন্দা ছিল তা বাংলাদেশকে স্পর্শ করতে পারেনি। এছাড়া বাংলাদেশের এডিপি’র ৯৬ শতাংশ বাস্তবায়ন হয়েছে। আগামী অর্থবছরে এডিপি’র ৯৮ শতাংশ অর্জন করা সম্ভব হবে।

রাজস্ব আহরণ লক্ষ্যমাত্রা সম্পর্কে তিনি বলেন, আমরা ক্ষমতায় আসার পর প্রতিবছরেই রাজস্ব লক্ষ্যমাত্রা বাড়ানো হচ্ছে। যদি পূরণ বা আদায় করা সম্ভব না হবে তবে এটা বাড়ানো হচ্ছে কিভাবে। তাই আমি বলবো আগামী বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে।

সংবাদ সম্মেলনে সরকারের মন্ত্রী-সচিব, বিভিন্ন মন্ত্রণালয়, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ উপস্থিত আছেন।

বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী ২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকার জাতীয় বাজেট ঘোষণা করেন।

** উচ্চাভিলাষী বাজেট দেশের জন্য ভালো
** অর্থমন্ত্রীর বাজেটোত্তর সংবাদ সম্মেলন শুরু
** কৃষিতে যা বরাদ্দ চেয়েছি তাই পেয়েছি
** করমুক্ত আয়ের সীমা বাড়ছে না
** দেশে প্রবৃদ্ধিও হচ্ছে দারিদ্রও কমছে: ইনু

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, জুন ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa