ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

বাজেট

বাজেটে পরিবেশ ভিত্তিক বরাদ্দ বাড়াতে হবে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, জুন ৮, ২০১৪
বাজেটে পরিবেশ ভিত্তিক বরাদ্দ বাড়াতে হবে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়: পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন, বাজেটের আকার ক্রমান্বয়ে বৃদ্ধি পেলেও তাতে পরিবেশ রক্ষার জন্য রবাদ্দ বাড়েনি। পরিবেশ রক্ষায় পরিবেশ খাতে বরাদ্দ আরও বাড়াতে হবে।



রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট হলে আয়োজিত ‘পরিবেশ অলিম্পিয়াড, বিতর্ক চ্যাম্পিয়নশিপ এবং উপস্থাপনা প্রতিযোগিতা’র সম‍াপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী।

অনুষ্ঠানটির আয়োজন করে ঢাবির আর্থ অ্যান্ড এনভায়রনমেন্ট সাইন্স অনুষদ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন পরিবেশ অধিদফতরের পরিচালক মো. রাইসুল আলম মন্ডল, ঢাবির আর্থ অ্যান্ড এনভায়রনমেন্ট সাইন্স অনুষদের ডিন ড. এ এস এস মাকসুদ কামাল প্রমুখ।

আনোয়ার হোসেন মঞ্জু বলেন, আমাদের উচিত উন্নত বিশ্বের কাছে আমাদের পরিবেশের ক্ষতিপূরণ দাবি করা। কারণ তাদের কারণেই আমাদের পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে।

উন্নত বিশ্ব পরিবেশগতভাবে আমাদের শোষণ করছে বলেও মন্তব্য করেন পরিবেশ মন্ত্রী।

ঢাবি উপাচ‍ার্য আরেফিন সিদ্দিক বলেন, পরিবেশের কোনো সীমারেখা নেই। সারা বিশ্বের পরিবেশই এক। একদেশ পরিবেশ দূষণ করলে তার প্রভাব সারাবিশ্বেই পড়বে। তাই প্রতিটি দেশেরই উচিত পরিবেশ দূষণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করা।

অনুষ্ঠান থেকে বিভিন্ন ক্যাটাগরির বিজয়ীদের মাঝে পুরস্কার ও সম্মাননা ক্রেস্ট বিতরণ করেন অতিথিরা।

‘RAISE YOUR VOICE NOT THE SEA LEVEL’ স্লোগানকে সামনে রেখে এ অনুষ্ঠানটি শুরু হয় গত ২৯ মে। এতে পরিবেশ অলিম্পিয়াড, বিতর্ক ও উপস্থাপনায় অংশ নেয় দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান।

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, জুন ০৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa