ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

বাজেট

সম্পূরক বাজেট

সর্বোচ্চ বরাদ্দ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে, সর্বনিন্ম রাষ্ট্রপতির কার্যালয়ে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, জুন ৯, ২০১৪
সর্বোচ্চ বরাদ্দ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে, সর্বনিন্ম রাষ্ট্রপতির কার্যালয়ে

ঢাকা: ২০১৩-১৪ অর্থবছরের ৮ হাজার ৬৬ কোটি ২৫ লাখ ৭৯ হাজার টাকার সম্পূরক বাজেট পাস হয়েছে।
 
এ বাজেটে সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে (১ কোটি ৪৪ লাখ ১৩ হাজার ৬৮১ টাকা), সর্বনিন্ম রাষ্ট্রপতির কার্যালয়ে (৩ হাজার ৭৬৩ টাকা)।


 
সোমবার রাতে জাতীয় সংসদের বাজেট অধিবেশনে ২০১৩-১৪ অর্থবছরের সম্পূরক বাজেটটি পাসের জন্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সংসদে উত্থাপন করেন।
 
এরপর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অর্থমন্ত্রীর উত্থাপিত সম্পূরক বাজেটটি পাসের জন্য সংসদে কণ্ঠ ভোটে দেন। পরে সরকার ও বিরোধী দলের কণ্ঠ ভোটে সম্পূরক বাজেটটি পাস হয়।
 
যদিও সম্পূরক বাজেটে স্বতন্ত্র সংসদ সদস্য ডা. রুস্তম আলী ফরাজী ২৭টি ছাঁটাই প্রস্তাব দিয়েছিলেন। সরকার ও বিরোধী দলের নীরব সমর্থনের কারণে তার ছাঁটাই প্রস্তাবের একটিও গ্রহণ করা হয়নি।
 
সম্পূরক বাজেটে কোন খাতে কত বরাদ্দ:
রাষ্ট্রপতির কার্যালয় ৩ হাজার ৭৬৩ টাকা, জাতীয় সংসদ ১৩ হাজার ৫২৪ টাকা, প্রধানমন্ত্রীর কার্যালয় ৫৪ হাজার ৩৮৩ টাকা, মন্ত্রিপরিষদ বিভাগ ২৫ হাজার ১১৭ টাকা।
 
জনপ্রশাসন মন্ত্রণালয় ৭ লাখ ৬৪ হাজার ৭৩৫ টাকা, সরকারি কর্ম কমিশন ১৯ হাজার ৫৫২ টাকা, অর্থ বিভাগ মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের কার্যালয় ১৩ হাজার ৯৪১ টাকা।
 
ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ৪৪ লাখ ৯ হাজার ৮৬০ টাকা, বাণিজ্য মন্ত্রণালয় ৮ লাখ ৪৬ হাজার ২২২ টাকা, প্রতিরক্ষা মন্ত্রণালয় ৭০ লাখ ৫০ হাজার ৯০ টাকা, আইন ও বিচার বিভাগ ২ লাখ ৯৪ হাজার ৩৫০ টাকা।
 
স্বরাষ্ট্র মন্ত্রণালয়  ১ কোটি ৪৪ লাখ ১৩ হাজার ৬৮১ টাকা, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ৩ লাখ ১২ হাজার ৫৯৭ টাকা, শিক্ষা মন্ত্রণালয়  ১ কোটি ১৯ লাখ ৩৮ হাজার ৪৩৬ টাকা।
 
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ৫১ লাখ ৩৬ হাজার ৯৪৫ টাকা, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ৪৮ লাখ ৪০ হাজার ৯৮১ টাকা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় ৪৩ লাখ ৪ হাজার ৭৯৮ টাকা।
 
শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ৫৩ হাজার ৭৯৮ টাকা, তথ্য মন্ত্রণালয় ৫ লাখ ৪৮ হাজার ৭৭৬ টাকা, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ৩ লাখ ৩৮ হাজার ২২৭ টাকা, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ১২ লাখ ৭ হাজার ৩৩৭ টাকা।
 
স্থানীয় সরকার বিভাগ ৩৬ লাখ ২৪ হাজার ২৮৩ টাকা, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ ৩৪ লাখ ৯১ হাজার ৬১১ টাকা, শিল্প মন্ত্রণালয় ২৯ লাখ ৫১ হাজার ১৯১ টাকা, বস্ত্র ও পাট মন্ত্রণালয় ৪৭ লাখ ৪৭ হাজার ২১০ টাকা।
 
কৃষি মন্ত্রণালয় ৯৪ হাজার ৩৯২ টাকা, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ৫১ হাজার ২২৩ টাকা, পরিবেশ ও বন মন্ত্রণালয় ৮ লাখ ৯ হাজার ২২৭ টাকা, পানি সম্পদ মন্ত্রণালয় ১৭ লাখ ৮৩ হাজার ৬৩৭ টাকা।
 
সড়ক বিভাগ ১৯ লাখ ১০ হাজার ২৪৭ টাকা, নৌ-পরিবহন মন্ত্রণালয় ৪ লাখ ৫০ হাজার ৬৮৩ টাকা, সুপ্রিম কোর্ট ১ লাখ ১৩ হাজার ৯৪৫ টাকা, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ৩৭ লাখ ৫৬ হাজার ৬৫৭ টাকা।
 
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ১ লাখ ৯০ হাজার ৫৪ টাকা, দুর্নীতি দমন কমিশন ৯৭ হাজার ১৮১ টাকা।
 
** আর্থিকখাত কেলেঙ্কারিতে শ্বেতপত্র
** জামায়াতকে তালাক দিলে আলোচনা হতে পারে
** একজন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়া যা, ১০ জনেও তাই
** ২৫ বিঘা পর্যন্ত জমির খাজনা দিতে হয় না
** বজ্রপাতের আগাম সর্তকবার্তা দিতে যন্ত্রপাতি স্থাপন হচ্ছে

** চিফ হুইপের কত বাড়ি দরকার, প্রশ্ন কাজী ফিরোজের

** গাড়ি পাবেন উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের নারী ডাক্তাররা

** রওশন এরশাদ সংসদে ট্রেনিং স্কুল খুলেছেন
** জামায়াতকে সঙ্গে নিয়ে এলে সংলাপ হবে না
** বছরে সেচ পাম্পেই যায় সাড়ে ৭১ কোটি লিটার ডিজেল
** গেজেটে মুক্তিযোদ্ধাদের নাম অন্তর্ভুক্তকরণ শেষ হচ্ছে ৩০ জুন
** তিন অর্থবছরে বিমানের লোকসান এক হাজার কোটি টাকা
**  সিভিল প্রশাসনে সশস্ত্র বাহিনীর সদস্যদের পদায়ন বন্ধের দাবি
** স্বাধীনতা পদকে স্বর্ণ চুরির ঘটনা দুঃখজনক
** বিরোধী দলের বাজেট প্রতিক্রিয়া মঙ্গলবার
** সোমবারের অধিবেশন ‍শুরু, পাস হবে সম্পূরক বাজেট
** সাংবাদিক লাউঞ্জের বেহাল দশা কেন?
** সংসদে সরকারের একমাত্র সমালোচক রুস্তম আলী ফরাজী

** প্রাত:ভ্রমণে বোটানিক্যাল গার্ডেনে ফি লাগবে না

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, ০৯ জুন, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa