ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

বাজেট

অগ্রাধিকার খাত জনপ্রশাসন, শিক্ষা ও প্রতিরক্ষা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, জুন ৪, ২০১৫
অগ্রাধিকার খাত জনপ্রশাসন, শিক্ষা ও প্রতিরক্ষা

ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদে ২০১৫-১৬ অর্থবছরে দুই লাখ ৯৫ হাজার ১শ’ কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করেছেন। গত অর্থবছরে (২০১৪-১৫) বাজেটের আকার ছিল দুই লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকা।

এবারের প্রস্তাবিত বাজেটে জনপ্রশাসন, শিক্ষা ও প্রতিরক্ষা খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হয়েছে।

পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে ২০১৪-১৫ সালের সম্পুরক ও ২০১৫-১৬ অর্থবছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ তথ্য দেন।

অনুন্নয়ন বাজেটে ২০১৫-১৬ অর্থবছরে খাতওয়ারী বরাদ্দ বিভাজনে দেখা গেছে, জনপ্রশাসনে ২২ দশমিক ৫ শতাংশ, শিক্ষায় ১০ দশমিক ২ শতাংশ, প্রতিরক্ষা খাতে ৭ দশমিক ৭ শতাংশ ও সামাজিক নিরাপত্ত্বা খাতে ৬ শতাংশ বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।
 
এছাড়া, স্বাস্থ্যখাতে ৩ দশমিক ৪ শতাংশ, ভর্তুকি ও প্রণোদনা খাতে ৮ শতাংশ, স্থানীয় সরকার বিভাগে ১ দশমিক ৩ শতাংশ, গৃহায়নে ০ দশমিক ৫ শতাংশ ও পরিবহনে ২ দশমিক ৩ শতাংশ বরাদ্দ রাখার প্রস্তাব করেন অর্থমন্ত্রী।
 
অন্যদিকে, নিরাপত্তা খাতে ৫ দশমিক ৫ শতাংশ, বিনোদন, সংস্কৃতি ও ধর্মখাতে ০ দশমিক ৭ শতাংশ, শিল্পখাতে ০ দশমিক ৩ শতাংশ, জনশৃঙ্খলা ও নিরাপত্তা খাতে ৫ দশমিক ৫ শতাংশ বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে।
 
অন্যান্য খাতের মধ্যে সুদখাতে ১৭ দশমিক ৯ শতাংশ ও বিবিধ ব্যয় বাবদ ৫ দশমিক ৭ শতাংশ বরাদ্দ রাখা হয়েছে।

অনুন্নয়ন বাজেটে ২০১৫-১৬ অর্থবছরে খাতওয়ারী মোট বরাদ্দ এক লাখ ৯৬ হাজার ৫শ’ ১৩ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, জুন ০৪, ২০১৫
এমআইএস/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa