ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

বাজেট

২০১৫-১৬ অর্থবছরের বাজেট

‘পিপিপি বাস্তবায়নে পদ্ধতিগত ভুল ছিল’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, জুন ৪, ২০১৫
‘পিপিপি বাস্তবায়নে পদ্ধতিগত ভুল ছিল’

ঢাকা: পদ্ধতিগত ভুলের কারণে সরকারি বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি) বাস্তবায়িত হয়নি বলে স্বীকার করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার (৪ জুন) জাতীয় সংসদে ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণার সময় পিপিপি সম্পর্কে এ ভুল স্বীকার করেন তিনি।



২০০৯-১০ অর্থবছর জাতীয় বাজেটে ‘নব উদ্যোগে বিনিয়োগ প্রয়াস’ নামে পিপিপি উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

পিপিপি বাস্তবায়নে অগ্রগতি নেই উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন,‘পিপিপি বাস্তবায়নে গত ছয়টি বছর অনেক কথা বলা হলেও এ ক্ষেত্রে প্রকল্প বাস্তবায়নে তেমন উল্লেখযোগ্য উদাহরণ নেই। ’

অর্থমন্ত্রী স্বীকার করে বলেন,‘পদ্ধতিগত প্রস্তুতি আমাদের দুর্বল ছিল। তবে আশার বিষয় হলো যে, বিনিয়োগকৃত সম্পদ হতে প্রাপ্তি নিশ্চিত করা।
 
প্রাতিষ্ঠানিক কাঠামোর সক্ষমতা বাড়াতে আমরা ইতোমধ্যে পিপিপি বিল-২০১৫ জাতীয় সংসদে উপস্থাপন করেছি। আশা করি শীঘ্রই এটি আইনে রূপ নেবে।

তিনি বলেন, পিপিপি কার্যক্রমের ক্ষেত্রে প্রতিবন্ধকতা দূর হবে। বাড়বে বেসরকারি বিনিয়োগের আগ্রহ। এসব উদ্যোগ ছাড়াও সুশাসন প্রতিষ্ঠায় নানা সংস্কার পিপিপি কার্য্যক্রমের ক্ষেত্রে গতিশীলতা আনবে।

অর্থমন্ত্রী বলেন, ২০১৫-১৬ অর্থবছর প্রস্তাবিত বাজেটে পিপিপিতে বরাদ্দ কমেছে প্রায় ২ হাজার কোটি টাকা (২২ দশমিক ৯৪ শতাংশ)।

২০১৫-১৬ অর্থবছরে পিপিপিতে বরাদ্দ প্রস্তাব করা হয়েছে ৬ হাজার ৫০৯ কোটি টাকা। ২০১৪-১৫ অর্থবছরে এ খাতে বরাদ্দ ছিল ৮ হাজার ৪৪৭ কোটি টাকা।

তিনি বলেন,‘৪২টি প্রকল্পের বিপরীতে এ বরাদ্দ প্রস্তাব করা হয়েছে। এরমধ্যে পরিবহন খাতে ১৬টি, অর্থনৈতিক অঞ্চলে ৮টি, পর্যটনে ৪টি, স্বাস্থ্য খাতে ৮টি, আবাসন খাতে ৫টি এবং শক্তি খাতে একটি প্রকল্প রয়েছে।

অর্থমন্ত্রী বলেন, ৩টি প্রকল্পের চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ২টি প্রকল্পের চুক্তি শীঘ্রই স্বাক্ষরিত হবে। অনুমোদিত ২৪টি প্রকল্পে ট্রান্সজেকশন অ্যাডভাইজার নিয়োগ করা হয়েছে। ’

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, জুন ৪, ২০১৫
আরইউ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa