ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

বাজেট

সরকারি ব্যয় বাড়ছে ৫৫ হাজার কোটি টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, জুন ৪, ২০১৫
সরকারি ব্যয় বাড়ছে ৫৫ হাজার কোটি টাকা

ঢাকা: ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে সরকারি ব্যয় বাড়ছে ৫৫ হাজার ৪শ ৩২ কোটি টাকা। চলতি অর্থবছরের বাজেটে এ খাতে ব্যয়ের প্রস্তাব করা হয়েছে ২ লাখ ৯৫ হাজার ১শ কোটি টাকা।

বিদায়ী অর্থবছরে এর পরিমাণ ছিলো ২ লাখ ৩৯ হাজার ৬শ ৬৮ কোটি টাকা।

চলতি অর্থবছরের বাজেটের সংক্ষিপ্ত সারের অনুন্নয়ন ও উন্নয়ন ব্যয়ের অর্থনৈতিক বিশ্লেষণ থেকে এ তথ্য পাওয়া যায়। এরমধ্যে রাজস্ব ব্যয় ধরা হয়েছে, ১ লাখ ৮২ হাজার ৩৯৬ কোটি টাকা, গত অর্থবছরে ছিলো ১ লাখ ৪৪ হাজার ৬শ ৮ কোটি টাকা।

মূলধন ব্যয় ১ লাখ ১২ হাজার ৭০৪ কোটি টাকা, বিদায়ী অর্থবছরে ছিলো ৯৫ হাজার ৬০ কোটি টাকা।

রাজস্ব খাতে সর্বোচ্চ ব্যয় ধরা হয়েছে সাহায্য মঞ্জুরিতে ৩৮ হাজার ২শ ১৩ কোটি টাকা। এছাড়াও ব্যয়ের তালিকায় বড় অংক যাচ্ছে সরবরাহ ও সেবাখাতে ২২ হাজার ৭শ ৬২ কোটি টাকা, প্রতিষ্ঠান কর্মচারীদের বেতন ২২ হাজার ৭৪১ কোটি টাকা, ভাতাদি ১৬ হাজার ৯শ ৫০ কোটি টাকা, ভর্তুকি ও প্রণোদনা ১৫ হাজার ৭শ ৭২ কোটি টাকা, জাতীয় সঞ্চয়পত্রের সুদ ১৪ হাজার ৪শ ২১ কোটি টাকা, মেয়াদী ঋণের সুদ ১৩ হাজার ৪শ ৬২ কোটি টাকা, ঋণ ও অগ্রিম মওকুফ ১১ হাজার ৫শ ৮৪ কোটি টাকা, অফিসারদের বেতন ৬ হাজার ৮শ ৮৭ কোটি টাকা, মেরামত ও সংরক্ষণ ৬ হাজার ৫শ ৫৬ কোটি টাকা, চলতি ঋণের সুদ ৩ হাজার ৩শ ৯৯ কোটি টাকা, উন্নয়ন রাজস্ব (সাধারণ) ২ হাজার ৮শ ৯৮ টাকা, থোক বরাদ্দ ২ হাজার ৬শ ৭ কোটি টাকা, ভবিষ্যত তহবিলের সুদ ২ হাজার ১শ কোটি টাকা, বৈদেশিক ঋণের উপর সুদ ১ হাজার ৭শ ১৩ কোটি টাকা, রাষ্ট্রীয় বাণিজ্য ২ শ ২৭কোটি টাকা, আর্ন্তজাতিক প্রতিষ্ঠানের চাঁদা ৭৯ কোটি টাকা, ডাক জীবন বিমার সুদ  ১৩ কোটি টাকা, ঋণ ও অগ্রিম মওকুফ ৪ কোটি টাকা ও অন্যান্য সুদ ১ কোটি টাকা।
 
মূলধন ব্যয় ধরা হয়েছে নির্মাণ ও পূর্ত খাতে ৪৮ হাজার ৫শ ৪৯ কোটি টাকা, সম্পদ সংগ্রহ ও ক্রয়ে ২৬ হাজার ৬শ ১৮ কোটি টাকা, শেয়ার ও ইকুইটিতে বিনিয়োগ ১১ হাজার ৯শ ৫০ কোটি টাকা, ঋণ ও অগ্রিম ১১ হাজার ৪৫ কোটি টাকা, মূলধন থোক ও বিবিধ মূল আয় ৫ হাজার ৪শ ৯০ কোটি টাকা, ভূমি ও অন্যান্য সম্পত্তি সংগ্রহ ৩ হাজার ১শ ৫৯ কোটি টাকা, উন্নয়ন আমদানি শুল্ক ও ভ্যাট ২ হাজার ৯শ ৪৭ কোটি টাকা,  মূলধন মঞ্জুরি ২ হাজার ৮শ ৫১ কোটি টাকা ও সরকারি কর্মচারীদের জন্য ঋণ ও অগ্রিম ৯৫ হাজার কোটি হাজার।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, জুন ০৪, ২০১৫
এসই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa