ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

বাজেট

দাম কমছে যে সব পণ্যের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, জুন ৪, ২০১৫
দাম কমছে যে সব পণ্যের

ঢাকা: জাতীয় বাজেটে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ৬৭ ক্যাটাগরির প্রায় একশ’ পণ্যের শুল্ক কমানোর প্রস্তাব করেছেন। এতে কমবে এসব পণ্যের মূল্য।

এর মধ্যে নিত্য ব্যবহারের জিনিসপত্র ছাড়াও প্রাধান্য রয়েছে শিশুদের জন্য বিভিন্ন পণ্য-দ্রব্যের।

বৃহস্পতিবার (০৪ জুন) সন্ধ্যায় জাতীয় সংসদে অর্থমন্ত্রী ২০১৫-১৬ অর্থবছরের বাজেট বক্তব্যে এসব পণ্যের মূল্য কমানোর প্রস্তাব করেন।
 
এর মধ্যে রয়েছে- বিভিন্ন ধরনের গ্লুকোজ, কোকাযুক্ত নয় এমন সুগার কনফেকশনারি, কোকাযুক্ত চকলেট ও অন্যান্য প্রিপারেশন, ফিনিস্ড চকলেট ও অন্যান্য, পাস্তা, মিষ্টি বিস্কুট, জ্যাম-জেলিসহ গ্রিজের মূল্য কমবে এ অর্থবছরে।
 
শুধু তাই নয় দিয়াশলাই বা ম্যাচ, মশার কয়েল, অ্যারোসল, প্লাস্টিকের তৈরি সেলফ, ছাপানো আকারে পলিয়েস্টারের তৈরি পণ্য, অন্যান্য প্লাস্টিক শিট, পণ্য বহন বা প্যাকিংয়ের জন্য প্লাস্টিক, প্লাস্টিক প্যালেটস, প্লাস্টিকের টেবিলওয়্যার, প্লাস্টিকের তৈরি দরজা-জানালাসহ অন্যান্য দ্রব্য, বিভিন্ন প্রকার পার্টিক্যাল বোর্ড, দরজা-জানালার ফ্রেম-থ্রেশহোল্ডের শুল্ক কমানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

টয়লেট পেপার, টিস্যু পেপার, টাওয়েল বা ন্যাপকিন পেপার বা সমজাতীয় পণ্য, গৃহস্থালি বস্তু, সেনিটারি কাজে ব্যবহৃত পণ্যের শুল্ক কমানোর প্রস্তাব এসেছে অর্থমন্ত্রীর কাছ থেকে।
 
ম্যাচকাটি প্যাকিংয়ের জন্য ডুপেক্স আউটার ছাড়া করোগেটেড পেপার ও বোর্ডের তৈরি কার্টুন, বাক্স, ছাপানো ছবিসহ অন্যান্য ছাপানো পণ্য সামগ্রির শুল্ক কমানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।
 
পাশাপাশি ওভেন ফেব্রিক্স, অন্যান্য টেক্সটাইল ফেব্রিক্স, নিট পণ্য, ওভারকোট, কারি-কোট, ক্লোকের ওপর শুল্ক কমবে এবার।
 
শিশুদের গার্মেন্টস ও ক্লোদিং এক্সেসরিজ এবং পুরুষ, নারী ও শিশুদের সব ধরনের তৈরি পোশাক, অন্তর্বাস ও সমজাতীয় পণ্যের মূল্য কমবে।
 
ছেলেদের স্যুট, ইনসিম্বল জ্যাকেট, ব্লেজার, টাউজার, ব্রিচ ও শর্ট (সাঁতারের পোশাক ছাড়া), শার্ট, নিটেড বা ক্রশেটেডের মূল্য কমানোর প্রস্তাব এসেছে।
 
অর্থমন্ত্রী মেয়েদের স্যুট, ইনসিম্বল জ্যাকেট, ব্লেজার, ড্রেস, স্কার্ট, ডিভাইডেড স্কার্ট, ট্রাউজার, বিব ও ব্রেস (সাঁতারের পোশাক ছাড়া), মেয়েদের ব্লাউজ, শার্ট, পেটিকোট, প্যান্টি, নাইটড্রেস, পায়জামা, বাথরোব, গাউন, পেন্টি হোস, টাইটসের শুল্ক কমানোর প্রস্তাব করেছেন।
 
প্লায়িং কার্ড, ডেন্টাল প্লেট ব্রাশসহ সকল সব রকমের টুথ ব্রাশের দাম কমবে এবার।
 
সাউন্ড রেকর্ডিং যন্ত্রসমূহ, টান্সট্রেন হ্যালোজন, মার্কারি, সোডিয়াম ল্যাম্প, ল্যাম্প কার্বন, ব্যাটারি কার্বন ও ইলেকট্রিক কাজে ব্যবহৃত পণ্যের মূল্য কমবে শুল্ক কামনোর প্রস্তাব থেকে।
 
বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, জুন ০৪, ২০১৫
এমআইএইচ/আরইউ/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa