ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

বাজেট

দক্ষতা উন্নয়নে শত কোটি টাকার ফান্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৩ ঘণ্টা, জুন ৪, ২০১৫
দক্ষতা উন্নয়নে শত কোটি টাকার ফান্ড

ঢাকা: কর্মদক্ষতার উন্নয়নে ‘জাতীয় মানবসম্পদ উন্নয়ন ফান্ড’ গঠনের প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ ফান্ডের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাবও করেছেন অর্থমন্ত্রী।



বৃহস্পতিবার (৪ জুন) বিকেলে জাতীয় সংসদে নতুন অর্থবছরের (২০১৫-১৬) জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট পেশকালে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ প্রস্তাব করেন।

বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, উচ্চতর প্রবৃদ্ধি অর্জনের জন্য কেবল বিনিয়োগ বাড়ানোই যথেষ্ট নয়। একই সঙ্গে শ্রমিকদের দক্ষতা বাড়ানোও জরুরি, যা নির্ভর করে যথাযথ প্রশিক্ষণ, শিক্ষা, স্বাস্থ্যসেবার ওপর।

তিনি বলেন, শ্রমিকদের দক্ষতা উন্নয়নের সঙ্গে বর্তমানে সরকারের ২২টি মন্ত্রণালয় ও বিভাগ সম্পৃক্ত রয়েছে। এ লক্ষ্যে বিভিন্ন মন্ত্রণালয়ের দক্ষতা উন্নয়ন সংক্রান্ত কার্যক্রম সমন্বয়ের জন্য একটি ‘জাতীয় দক্ষতা উন্নয়ন’ কর্তৃপক্ষ গঠনের প্রক্রিয়া শুরু করেছি।

‘দক্ষতা উন্নয়ন কার্যক্রমে নিরবিচ্ছিন্ন অর্থের যোগান নিশ্চিত করতে ‘জাতীয় মানবসম্পদ উন্নয়ন ফান্ড’ গঠন করা হবে। প্রথম পর্যায়ে সরকারের নিজস্ব সম্পদ ও উন্নয়ন সহযোগীদের অর্থায়নে গঠিত হবে। পরবর্তীকালে শিল্পকারখানা ও প্রতিষ্ঠানের আর্থিক সহযোগিতায় তহবিলটি পরিচালনা করা হবে।

অর্থমন্ত্রী বলেন, এই তহবিল ব্যবহার করে ‘জাতীয় দক্ষতা উন্নয়ন’ দেশিয় শিল্প ও আর্ন্তজাতিক বাজারের চাহিদা বিবেচনায় নিয়ে প্রাধিকার ভিত্তিতে প্রশিক্ষণ কর্মসূচি প্রণয়ন, বাস্তবায়ন ও পরিবীক্ষণ করবে। ’

এই পরিকল্পনা দুটি বাস্তবায়িত হলে দক্ষতা উন্নয়নে ইতিবাচক পরিবর্তন আসবে বলেও আশা করেন।

সরকারের অর্থ বিভাগ ‘কর্মসংস্থানের জন্য দক্ষতা: বিনিয়োগ কর্মসূচি’ (স্কিলস ফর এমফ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগাম) এর আওতায় তিন ধাপে ১৫ লাখ লোকের দক্ষতা উন্নয়নের কার্যক্রম হাতে নিয়েছে বলে প্রস্তাবিত বাজেট বক্তব্যে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, তিনটি মন্ত্রণালয়ের আওতাধীন ৩২টি সরকারি প্রশিক্ষণ প্রতিষ্ঠান, বাংলাদেশ ব্যাংকের এসএমই বিভাগ, পিকেএসএফ এবং ৯টি বেসরকারি শিল্প সংগঠনের মাধ্যমে উন্নত ও কর্মমুখী প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা রাখা হয়েছে। প্রশিক্ষিত কর্মীদের ন্যূনতম ৭০ শতাংশের চাকরির ব্যবস্থা সংশ্লিষ্ট শিল্প প্রতিষ্ঠানে করা হবে।

বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, জুন ০৪, ২০১৫
এমইউএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa