ঢাকা, বুধবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১, ২৫ রবিউস সানি ১৪৪৩

বাজেট

মুক্তিযোদ্ধা ভাতা বেড়ে ১০ হাজার টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, জুন ৪, ২০১৫
মুক্তিযোদ্ধা ভাতা বেড়ে ১০ হাজার টাকা

ঢাকা: যেসব মুক্তিযোদ্ধারা ৬৫ বছর পার করেছেন তাদের মাসিক ভাতা পাঁচ হাজার থেকে বৃদ্ধি করে দশ হাজার টাকায় নির্ধারণ করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মহিত।

বৃহস্পতিবার (৪ জুলাই) বিকেলে জাতীয় সংসদে নতুন অর্থ বছরের জন্য প্রস্তাবিত বাজেট বক্তৃতায় তিনি এ প্রস্তাব করেন।



বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, বধ্যভূমি ও গণকবরসমূহ সংরক্ষণ ও উন্নয়নের জন্য প্রকল্প হাতে নেয়া হয়েছে। এছাড়া নতুন বাজেটে তরুণ প্রজন্মের মধ্যে মুক্তিযোদ্ধাদের চেতনা বিস্তারে বিভিন্ন স্থানে নির্মাণ করা হচ্ছে মুক্তিযুদ্ধ যাদুঘর ও পাঠাগার।
 
তিনি জানান, ভূমিহীন ও অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য বাসস্থান নির্মাণের কাজ চলছে। প্রায় সকল জেলা উপজেলায় তৈরি করা হচ্ছে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স। মুক্তিযোদ্ধাদের স্মৃতি সংরক্ষণের জন্য ইতিমধ্যে স্থাপন করা হয়েছে ৩২টি স্মৃতিস্তম্ভ, চলমান রয়েছে আরও ২৮টির কাজ।

অর্থমন্ত্রী আরও জানান, মুক্তিযোদ্ধা ও তাঁদের পরিবারের কল্যাণ এবং পুনর্বাসনের লক্ষ্যে নানামুখী কার্যক্রম পরিচালিত হচ্ছে। এর মধ্যে অন্যতম হলো সম্মানী ভাতার হার বৃদ্ধি, চিকিৎসা ও রেশন প্রদান, সরকারি চাকরি ও শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে মুক্তিযোদ্ধাদের সন্তান ও নাতি-নাতনিদের জন্য কোটা সংরক্ষণ, মুক্তিযোদ্ধাভিত্তিক সংগঠনের মঞ্জুরি, খেতাবপ্রাপ্ত ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের ভিআইপি মর্যাদা প্রদান ইত্যাদি।

মুক্তিযোদ্ধাদের নিয়ে সবশেষে তিনি বলেন, আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, যে সব মুক্তিযোদ্ধা ৬৫ বছর অতিক্রম করেছেন তাদের সকলের জন্য মাসিক ভাতা পাঁচ হাজার টাকা বাড়িয়ে ১০ হাজার টাকায় নির্ধারণ করার প্রস্তাব করছি।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৫
একে/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa