ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

বাজেট

মুহিতের নবম বাজেট, টানা সাতের রেকর্ড

শাহজাহান মোল্লা, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৮ ঘণ্টা, জুন ৪, ২০১৫
মুহিতের নবম বাজেট, টানা সাতের রেকর্ড অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত/ছবি : ফাইল ফটো

ঢাকা: বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদে নিজের নবম বাজেটটি পেশ করতে যাচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। স্বাধীনতার পর এটি দেশে কোনও একক ব্যক্তির দ্বিতীয় সর্বোচ্চ বাজেট পেশ।

তবে একই সঙ্গে তিনি করতে যাচ্ছেন একটানা সাত বছর বাজেট দেওয়ার রেকর্ড।

সর্বোচ্চ বাজেট পাশের রেকর্ড রয়েছে বিএনপি আমলের সাবেক অর্থমন্ত্রী প্রয়াত এম সাইফুর রহমানের। তিনি বাজেট দিয়েছেন মোট ১২টি।
 
২০১৫-১৬ অর্থ বছরের নতুন বাজেট হতে যাচ্ছে স্বাধীন দেশের ৪৪তম বাজেট।

তৃতীয়  সর্বোচ্চ ৭টি বাজেট দেওয়ার রেকর্ড আওয়ামী লীগের সাবেক অর্থমন্ত্রী এসএএমএস কিবরিয়ার।
 
অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিত সংসদে প্রথম বাজেট পেশ করেন (১৯৮২-৮৩) অর্থবছরে। সেটি ছিলো সামরিক শাসক এরশাদের আমলের অর্থমন্ত্রী হিসেবে।

এরপর এরশাদের আমলে আরো একটি বাজেট পেশ করেন অর্থমন্ত্রী।

এছাড়া নবম জাতীয় সংসদে আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী হিসেবে পূর্ণ মেয়াদে পাঁচ বছরে ৫টি বাজেট পেশ করেন আবুল মাল আবদুল মুহিত। এরপর ১০ম জাতীয় সংসদে এরই মধ্যে প্রথম বছরের বাজেট তার হাত দিয়ে পেয়েছে দেশের জনগণ। বৃহস্পতিবার তিনি দেবেন নিজের নবম বাজেট। যার জন্যই এখন গোটা জাতির অপেক্ষা।

১৯৮২-’৮৩ অর্থ বছরে মাত্র ৪ হাজার ৭৩৮ কোটি টাকার বাজেট দেন আবুল মাল আবদুল মুহিত। আর এবছর তিনি দিতে যাচ্ছেন প্রায় তিন লক্ষ কোটি টাকার বাজেট।  
 
নথিপত্র ঘেটে জানা যায়, সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদের শাসন আমলে ১৯৮২-’৮৩ ও ১৯৮৩-৮৪ এই দুই অর্থ বছরের বাজেট দেন আবুল মাল আব্দুল মুহিত।   প্রথম বাজেটের আকার ছিলো ৪ হাজার ৭৩৮ কোটি টাকা, দ্বিতীয়  বাজেট ছিলো ৫ হাজার ৮৯৬ কোটি টাকা।
 
এরপর দল পরিবর্তন করে আওয়ামী লীগে যোগ দিয়ে ২০০৮ সালে গঠিত মহাজোট সরকারের আমলে অর্থমন্ত্রীর দায়িত্ব পান আবুল মাল আব্দুল মুহিত। দায়িত্ব নিয়ে  ২০০৯-১০ অর্থবছরে তৃতীয় বারেরমতো বাজেট পেশ করেন তিনি। সে বাজেটের আকার ছিলো ১১৩,৮১৫ কোটি টাকা, চতুর্থ বাজেট ২০১০-১১ আকার ১৩২,১৭০ কোটি টাকা,  পঞ্চম বাজেট ২০১১-১২ অর্থ বছরের বাজেট আকার ছিলো ১৬৫,০০০ কোটি টাকা, ৬ষ্ঠ বাজেট দেন  ২০১২-১৩  অর্থ বছরে যার  আকার ছিলো ১৯১,৭৩৮ কোটি টাকা, ৭ম বাজেট ২০১৩-১৪ আবুল মাল আবদুল মুহিত ২ লাখ ২২ হাজার ৪৯১ কোটি টাকা। সর্বশেষ (২০১৪-১৫) অর্থবছরের ৮ম বাজেটের আকার ছিলো ২  লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকা। বৃহস্পতিবার (০৪ জুন) সংসদে আবুল মাল আবদুল মুহিত (২০১৫-১৬) অর্থ বছরের বাজেট পেশ করবেন। এই বাজেটের আকার নির্ধারণ করা হয়েছে ২ লাখ ৯৭ হাজার ১০০ কোটি টাকা। যা কমতে বা বাড়তে পারে।
 
স্বাধীনতা পরবর্তী সময়ে সামরিক থেকে গণতান্ত্রিক বিভিন্ন সরকার ক্ষমতায় এসেছে। এসময়ের মধ্যে ক্ষমতার হাতবদল হয়েছে কয়েকবার। এসব সরকারের আমলে ১৪জন অর্থমন্ত্রী (অর্থ উপদেষ্টা) জাতির জন্য বাজেট উপস্থাপন করেছেন। বৃহস্পতিবার বিকেলে ৪৪ তম বাজেট ঘোষণা করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
 
দেশ স্বাধীনের পর জাতীয় সংসদে প্রথম বাজেট দেন তৎকালিন অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদ। প্রথম (১৯৭২-৭৩) অর্থবছরের বাজেটের আকার ছিল মাত্র ৭৮৬ কোটি টাকা।
 
বাংলাদেশ সময়: ১০০৮ঘণ্টা, জুন ০৪, ২০১৪
এসএম/এমএমকে

** ২ লাখ ৯৭ হাজার ১০০ কোটি টাকার বাজেট!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa