ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

বাজেট

মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ৬ দশমিক ২ শতাংশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, জুন ৪, ২০১৫
মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ৬ দশমিক ২ শতাংশ

ঢাকা: ২০১৫-১৬ অর্থবছরে মোট মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬ দশমিক ২ শতাংশ।

লিখিত বক্তব্য উপস্থাপনের মাধ্যমে ২০১৪-১৫ সালের সম্প‍ূরক ও ২০১৫-১৬ অর্থবছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ তথ্য দেন।

 

বৃহস্পতিবার (৪ জুন) বিকেল ৩টা ৩৫ মিনিটে জাতীয় সংসদে বাজেট বক্তৃতা শুরু করেন অর্থমন্ত্রী। দশম জাতীয় সংসদে এটি তার পেশ করা দ্বিতীয় বাজেট।

অর্থমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলসহ পণ্যমূল্য হ্রাস, সন্তোষজনক কৃষি উৎপাদন, অভ্যন্তরীণ সরবরাহ পরিস্থিতির ধারাবাহিক উন্নয়ন ও বাংলাদেশ ব্যাংকের সতর্ক মুদ্রানীতির প্রভাবে ২০১৫-১৬ অর্থবছরের মূল্যস্ফীতি আরও কমে আসবে বলে আমি মনে করি।  

তিনি বলেন, পাশাপাশি বাজেটের ঘাটতি অতীতের মতো জিডিপির ৫ শতাংশের মধ্যেই থাকবে। এসব বিবেচনায় নিয়ে ২০১৫-১৬ অর্থবছরের জন্য ম‍ূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ৬ দশমিক ২ শতাংশ নির্ধারণ করেছি।

২০১৪-১৫ অর্থবছরে মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিলো ৬ দশমিক ৫ শতাংশ। চলতি বছরের এপ্রিল পর্যন্ত মূল্যস্ফীতি ছিলো  ৬ দশমিক ৩২ শতাংশ।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, জুন ০৪, ২০১৫
এসই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad