ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বাজেট

যানজট নিরসনে স্বতন্ত্র সমন্বয়কারী প্রতিষ্ঠান দরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, জুন ৪, ২০১৫
যানজট নিরসনে স্বতন্ত্র সমন্বয়কারী প্রতিষ্ঠান দরকার

ঢাকা: যানজট নিরসনে রাজধানীর যানবাহন ব্যবস্থাপনার জন্য স্বতন্ত্র সমন্বয়কারী প্রতিষ্ঠান দরকার বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার (০৪ জুন) জাতীয় সংসদে বাজেট অধিবেশনে তিনি এ অভিমত ব্যক্ত করেন।

পাশাপাশি তিনি ঢাকা শহরকে যানজট মুক্ত করতে নেওয়া বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করেন।

অর্থমন্ত্রী বলেন, যানজট মুক্ত ঢাকা শহর গড়ে তুলতে মেট্রোরেলের কাজ শুরু হয়েছে। আশা করা যাচ্ছে, ২০১৯ সাল নাগাদ এর কাজ শেষ হবে। যানজট সমস্যা সমাধানে আমাদের চলমান অন্যান্য উদ্যোগের মধ্যে ৩৮ দশমিক ২ কিলোমিটার দীর্ঘ ঢাকা-আশুলিয়া

এলিভেটেড এক্সপ্রেসওয়ে, ঢাকা শহরের জাহাঙ্গীর গেট এলাকায় ফ্লাইওভার ও আন্ডার পাস এবং হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কুতুবখালী পর্যন্ত ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ, গাজীপুর থেকে হযরত শাহজালাল (র.) বিমানবন্দর পর্যন্ত বিমান বন্দর থেকে ঝিলমিল পর্যন্ত  বাস ৠাপিড ট্রানজিট নির্মাণের রুট সমীক্ষা এবং প্রাথমিক নকশা চূড়ান্ত করা হয়েছে বলে জানান তিনি।

তিনি জানান, দ্রুত গতিতে চলছে মগবাজার-মৌচাক ফ্লাইওভারের নির্মাণ কাজ।   কর্ণফুলি নদীর তলদেশে টানেল নির্মানের জন্য চীনের কমিউনিকেশন কনস্ট্রাকশন কোম্পনি লিমিটেডের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছে। এটা নির্মিত হলে চট্টগ্রামের পূর্ব ও পশ্চিম অংশের সংযোগ বাড়ার পাশাপাশি যানজট হ্রাস পাবে।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, জুন ০৪, ২০১৫
জেপি/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।