ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

বাজেট

মোট বাজেটের ৬০ ভাগই এনবিআর থেকে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, জুন ৪, ২০১৫
মোট বাজেটের ৬০ ভাগই এনবিআর থেকে

ঢাকা: ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের প্রায় ৬০ ভাগই আসবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে।

বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৫-১৬ অর্থবছরের যে বাজেট উত্থাপন করেছেন, তাতে বলা হয়েছে এবারের প্রস্তাবিত বাজেটের পরিমাণ ২ লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকা।

এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড থেকে আসবে ১ লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা যা মোট বাজেটের ৫৯.৮ শতাংশ।

রাজস্ব বোর্ডের বাইরে ৪০.২ শতাংশ আসবে অন্যান্য খাত থেকে। এর মধ্যে-বিদেশি অনুদান থেকে ২, বিদেশি ঋণ ৮.২, অভ্যন্তরীণ অর্থায়ন ১৯.১, কর ব্যতীত অর্থায়ন ৮.৯ এবং রাজস্ব বোর্ড বহির্ভূত কর থেকে আসবে ২ শতাংশ।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (৪ জুন’২০১৫) বিকেল সাড়ে ৩টার কিছু পরে জাতীয় সংসদে অর্থমন্ত্রী বাজেট বক্তৃতা শুরু করেন। দশম জাতীয় সংসদ নির্বাচনের সরকারের জন্য এটি তার ২য় বাজেট।   প্রথমেই সংসদের কাছে বাজেট পেশ করার অনুমতি চান অর্থমন্ত্রী। স্পিকার সম্মতি দিলে বিকেল ৩টা ৩৫ মিনিটে তিনি তার বাজেট বক্তৃতা শুরু করেন।

২০১৫-২০১৬ অর্থবছরের জন্য মোট ২ লাখ ৯৫ হাজার ১০০  কোটি টাকা ব্যয়ের যে বাজেট প্রস্তাব করা হয়েছে তাতে অনুন্নয়ন খাতে রাজস্ব ব্যয় ১ লাখ ৬৪ হাজার ৫৭১ কোটি টাকা আর উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ১ লাখ ২ হাজার ৫৫৯ কোটি টাকা। এর মধ্যে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ৯৭ হাজার কোটি টাকা এবং অন্যান্য ব্যয় ধরা হয়েছে ২৭ হাজার ৯৭০ কোটি  টাকা।

অন্যদিকে মোট রাজস্ব আয় ধরা হয়েছে ২ লাখ ৮ হাজার ৪৪৩ হাজার কোটি টাকা। এর মধ্যে এনবিআর কর থেকে আয় হবে ১ লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা। এনবিআর বহির্ভূত কর থেকে আসবে ৫ হাজার ৮৭৪ কোটি টাকা এবং কর ছাড়া প্রাপ্তি ধরা হয়েছে ২৬ হাজার ১৯৯ কোটি টাকা। অর্থাৎ বাজেট ঘাটতি ধরা হয়েছে ৮৬ হাজার ৬৫৭ কোটি টাকা।

বাজেটের অর্থায়নে বৈদেশিক উৎস থেকে আসবে ৩০ হাজার ১৩৪ কোটি টাকা, অভ্যন্তরীণ উৎস থেকে ৫৬ হাজার ৫২৩ কোটি টাকা। এর মধ্যে ব্যাংকিং খাত থেকে ঋণ নেওয়া হবে ৩৮ হাজার ৫২৩ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, জুন ০৪, ২০১৫
এডিএ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।