ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

বাজেট

আসছে ৩০০ দ্বিতল, ১০০ আর্টিকুলেটেড বাস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, জুন ৪, ২০১৫
আসছে ৩০০ দ্বিতল, ১০০ আর্টিকুলেটেড বাস

ঢাকা: যাত্রী সেবার মান উন্নয়নে ৩০০টি দ্বিতল  ও ১০০টি আর্টিকুলেটেড বাস ছাড়তে যাচ্ছে সরকার।
 
বৃহস্পতিবার (৪ জুন) বিকেলে জাতীয় সংসদে নতুন অর্থবছরের (২০১৫-১৬) জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট পেশকালে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মহিত এ কথা জানান।


 
অর্থমন্ত্রী বলেন, যাত্রী সেবার মান উন্নয়নে বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের (বিআরটিসি) অধীনে ‍৩০০টি দ্বিতল ও ১০০টি আর্টিকুলেটেড বাস সংগ্রহ করতে যাচ্ছে সরকার। গাড়িচালকদের প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্যে প্রয়োজনীয় সংখ্যক ড্রাইভিং ইনস্ট্রাক্টর তৈরি করা হচ্ছে।
 
তিনি বলেন, স্বয়ংক্রিয়ভাবে গাড়ির ফিটনেস সার্টিফিকেট প্রদানের জন্য অকার্যকর হয়ে থাকা পাঁচটি মোটরযান পরিদর্শন কেন্দ্র প্রতিস্থাপনের পদক্ষেপ নিয়েছি। এছাড়া, বিভিন্ন পরিবহনের সমন্বয়ে নিরবচ্ছিন্ন যাতায়াতের ব্যবস্থা করতে ই-টিকেটিং ক্লিয়ারিং হাউস প্রতিষ্ঠা করতে যাচ্ছি।
 
অর্থমন্ত্রী জানান, সড়ক দুর্ঘটনা হ্রাসপকল্পে দুর্ঘটনাপ্রবণ এলাকাসমূহকে ব্ল্যাক স্পটস হিসেবে চিহ্নিত করে ওইসব এলাকার সড়ক নেটওয়ার্ক উন্নয়নের জন্য প্রকল্প হাতে নেওয়া হয়েছে।
 
রেলপথ বিষয়ে তিনি বলেন, ২০ বছর মেয়াদী একটি রেলওয়ে মাস্টারপ্ল্যান গ্রহণ করেছি এবং সেখানে ২৩৫টি প্রকল্প বাস্তবায়নে দুই লাখ ৩৩ হাজার ৯৪৬ কোটি টাকা ব্যয় করা হবে। এছাড়া, গণপরিবহনে মেট্রো রেল অগ্রণী ভূমিকা রাখবে।
 
বাংলাদেশ সময়: ১৮৫৭ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৫
একে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa