ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বাজেট

‘মিনি ল্যাপটপ হবে ডিজিটাল ডাক্তার’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, জুন ৪, ২০১৫
‘মিনি ল্যাপটপ হবে ডিজিটাল ডাক্তার’

ঢাকা: তৃণমূল পর্যায়ে গরিব, দুস্থ, গর্ভবতী নারী এবং শিশুদের স্বাস্থ্য ও পুষ্টিসেবা নিশ্চিত করতে কমিউনিটি ক্লিনিকগুলোতে ১৩ হাজার ৮৬১টি মিনি ল্যাপটপ বিতরণের প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (৪ জুন) জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এ প্রস্তাব করেন।



এসময় তিনি বলেন, ইতোমধ্যে ১২ হাজার ৯৭৯টি কমিউনিটি ক্লিনিক চালু করেছি এবং আরও ৮৮২টি নির্মাণাধীন। এই ক্লিনিকগুলোর মাধ্যমে তৃণমূল পর্যায়ে গরিব দুস্থ গর্ভবতী নারী এবং শিশুদের স্বাস্থ্য ও পুষ্টিসেবা দেওয়া হচ্ছে।
 
তিনি বলেন, ‘মিনি ল্যাপটপ হবে ডিজিটাল ডাক্তার’ - এই স্লোগান সামনে রেখে কমিউনিটি ক্লিনিকগুলোতে ১৩ হাজার ৮৬১টি মিনি ল্যাপটপ বিতরণের পরিকল্পনা হাতে নিয়েছি। এর মাধ্যমে গ্রামীণ জনগণ টেলিমেডিসিন সেবা, স্বাস্থ্য সংক্রান্ত হালনাগাদ তথ্য ও স্বাস্থ্য শিক্ষার সুযোগ পাবেন।
 
এছাড়া দেশের ৬৪টি হাসপাতাল ও ৪১৮টি উপজেলা হাসপাতালে মোবাইল ফোনের মাধ্যমে স্বাস্থ্যসেবা দেওয়ার কর্মসূচি গ্রহণের পরিকল্পনার কথা প্রস্তাবিত বাজেট বক্তৃতায় উল্লেখ করেন অর্থমন্ত্রী।
 
বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী ২০১৫-১৬ অর্থবছরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জন্য ১২ হাজার ৭২৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন। যা ২ কোটি ৯৫ হাজার ১০০ কোটি টাকার মোট বাজেটের ৪.৩ শতাংশ।

গত অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরে স্বাস্থ্যখাতের বাজেটে প্রায় ১৪ শতাংশ বরাদ্দ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, জুন ০৪, ২০১৫
এমএইচপি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।