ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

বাজেট

বাজেটে ‘সুখবর’ নেই আবাসন খাতে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, জুন ৪, ২০১৫
বাজেটে ‘সুখবর’ নেই আবাসন খাতে

ঢাকা: ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেটে বেসরকারি আবাসন খাতের জন্য কোনো সুখবর দেননি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
 
বৃহস্পতিবার (৪ জুন) জাতীয় সংসদে ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে আবাসন খাতের জন্য তেমন কোনো সুখবর রাখা হয়নি।


 
তবে ২০১২-১৩ অর্থবছরের মতো ১০ শতাংশ জরিমানার বিনিময়ে এ খাতে অপ্রদর্শিত অর্থ (কালো টাকা) বিনিয়োগের সুযোগ বহাল রাখা হয়েছে।
 
যদিও প্রস্তাবিত বাজেটের আগে আবাসন খাতের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) একগুচ্ছ প্রস্তাব রেখেছিল।
 
আবাসন খাত রক্ষায় ২০ হাজার কোটি টাকার ‘হাউজিং লোন’ নামে একটি তহবিল গঠন, এ তহবিল থেকে ছোট ফ্লাট ক্রেতাদের জন্য সাত থেকে নয় শতাংশ সুদে ঋণ নেওয়ার সুযোগ, বিনা শর্তে কালো টাকা বিনিয়োগের সুযোগসহ একগুচ্ছ প্রস্তাব করা হয়।
 
বর্তমানে আবাসন খাতে ফ্ল্যাট ও প্লট রেজিস্ট্রেশনে মোট খরচের ১৪ শতাংশ কর দিতে হয়। এর মধ্যে চার শতাংশ গেইন ট্যাক্স, তিন শতাংশ স্ট্যাম্প ফি, দুই শতাংশ রেজিস্ট্রেশন ফি, স্থানীয় সরকার কর দুই শতাংশ ও মূসক তিন শতাংশ। এসব কর অর্ধেক করারও প্রস্তাব করা হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৯০৭ ঘণ্টা, জুন ৪, ২০১৫
আরইউ/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa