ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

বাজেট

কী পেলাম আমরা!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, জুন ৪, ২০১৫
কী পেলাম আমরা!

ঢাকা: দেশের অর্থনীতির চাকা সচল রেখেছে যে ৮০ লাখ শ্রমিক তাদের জন্য বাজেটে বরাদ্দ মাত্র ১ শতাংশ। তাহলে আমরা কী পেলাম? বাংলানিউজের সঙ্গে আলাপকালে এমন প্রশ্নই ছুঁড়ে দিলেন বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি অ্যাডভোকেট মাহবুবুর রহমান ইসমাইল।



বৃহস্পতিবার (৪ জুন) জাতীয় সংসদে উত্থাপিত বাজেটের প্রতিক্রিয়ায় তিনি এ প্রশ্ন ছুঁড়ে দেন। মাহবুবুর রহমান ইসমাইল বলেন, বাংলাদেশ পোশাক রফতানিতে বিশ্বে দ্বিতীয়। শ্রমিকদের মজুরি কম হওয়ায় এখানে এতো ব্যবসা এসেছে, দেশের অর্থনীতির উন্নতি ত্বরান্বিত হয়েছে। শ্রমিকদের হাড়ভাঙা খাটুনিতেই টিকে রয়েছে দেশের প্রবৃদ্ধি। প্রাতিষ্ঠানিক অপ্রাতিষ্ঠানিক খাত মিলিয়ে প্রায় ৮০ লাখ শ্রমিক কাজ করছে দেশে। আর তাদের জন্য শ্রম মন্ত্রণালয়ে বরাদ্দ মাত্র ৩শ’ কোটি টাকা। এ কেমন বণ্টন?

আমরা এ ধরনের বাজেট আশা করিনি বর্তমান সরকারের কাছ থেকে। শ্রমিকদের জন্য আরও কিছু বরাদ্দ পাবো বলেই ভেবেছিলাম, যোগ করেন ইসমাইল।

এবারের বাজেট শ্রমিকদের জন্য হতাশাজনক উল্লেখ করে ক্ষোভ প্রকাশ করেছেন টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক তপন সাহাও।

তিনি বাংলানিউজকে বলেন, শ্রমিকরা বরাবরই অবহেলিত। কিন্তু বর্তমান সরকার শ্রমিকবান্ধব বলে আমাদের স্বপ্নটাও ছিল বেশি। শ্রমিকদের আকাঙ্ক্ষা ছিল, আওয়ামী লীগ সরকার শ্রমিকদের মূল্যায়ন করেই বাজেট দেবে। কিন্তু পুরো বাজেটে শ্রমিকদের জন্য তেমন কিছু পেলাম না। ২০১৫-১৬ অর্থবছরের বাজেট পুরো শ্রমিক শ্রেণীকে হতাশ করেছে।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, জুন ০৪, ২০১৫
ইউএম/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa