ঢাকা, বুধবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১, ২৫ রবিউস সানি ১৪৪৩

বাজেট

বাজেটের টুকিটাকি

রাজস্বপ্রাপ্তি: কর-কর বহির্ভূত-কর ব্যতীত

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, জুন ৪, ২০১৫
রাজস্বপ্রাপ্তি: কর-কর বহির্ভূত-কর ব্যতীত

ঢাকা: ২০১৫-১৬ অর্থবছরে রাজস্বপ্রাপ্তি হিসেবে জাতীয় রাজস্ব বোর্ড নিয়ন্ত্রিত করসমূহ, জাতীয় রাজস্ব বোর্ড বহির্ভূত করসমূহ এবং কর ব্যতীত খাত নির্ধারণ করা হয়েছে।

আর এ সব খাতে মোট প্রাপ্তি হিসাবে ধরা হয়েছে, ২,০৮,৪৪৩ কোটি টাকা।



জাতীয় রাজস্ব বোর্ড নিয়ন্ত্রিত করসমূহ:
জাতীয় রাজস্ব বোর্ড নিয়ন্ত্রিত কর থেকে এবারের অর্থবছরে প্রাপ্তি হিসাবে ধরা হয়েছে, ১,৭৬,৩৭০ কোটি টাকা। এর আদায় ক্ষেত্র হিসেবে রয়েছে- আয় ও মুনাফার ওপর কর; মূল্য সংযোজন কর; আমদানি শুল্ক; রফতানি শুল্ক; আবগারী শুল্ক, সম্পূরক শুল্ক ও অন্যান্য কর ও শুল্ক।

আয় ও মুনাফার ওপর কর থেকে প্রাপ্তি হিসাবে ধরা হয়েছে, ৬৪,৯৭১ কোটি টাকা। মূল্য সংযোজন কর থেকে প্রাপ্তি ৬৪,২৬৩ কোটি টাকা। আমদানি শুল্ক থেকে প্রাপ্তি ১৮,৭৫৩ কোটি টাকা। রফতানি শুল্ক থেকে প্রাপ্তি ৩৭ কোটি টাকা। আবগারী শুল্ক থেকে প্রাপ্তি ১,২৪০ কোটি টাকা। সম্পূরক শুল্ক থেকে প্রাপ্তি ২৫,৮৭৫ কোটি টাকা এবং অন্যান্য কর ও শুল্ক থেকে প্রাপ্তি ধরা হয়েছে ১,২৩১ কোটি টাকা। মোট ১,৭৬,৩৭০ কোটি টাকা।

জাতীয় রাজস্ব বোর্ড বহির্ভূত করসমূহ:
জাতীয় রাজস্ব বোর্ড বহির্ভূত কর থেকে প্রাপ্তি ধরা হয়েছে ৫,৮৭৪ কোটি টাকা।

এর মধ্যে মাদক শুল্ক থেকে ৯৯ কোটি টাকা, যানবাহন কর ১,২৯৭ কোটি টাকা। ভূমি রাজস্ব থেকে প্রাপ্তি ৮২৯ কোটি টাকা এবং স্ট্যাম্প বিক্রি (নন জুডিসিয়াল) থেকে রাজস্ব প্রাপ্তি ৩,৬৪৯ কোটি টাকা। মোট ৫,৮৭৪ কোটি টাকা।

কর ব্যতীত প্রাপ্তি:
কর ব্যতীত রাজস্ব প্রাপ্তির মধ্যে রয়েছে, লভ্যাংশ ও মুনাফা, সুদ, প্রশাসনিক ফি, জরিমানা, দণ্ড ও বাজেয়াপ্তকরণ, সেবাবাবদ প্রাপ্তি, ভাড়া ও ইজারা, টোল ও লেভি, অবাণিজ্যিক বিক্রি, কর ব্যতীত অন্যান্য রাজস্ব ও প্রাপ্তি, রেলপথ, ডাক বিভাগ, মূলধন রাজস্ব। এ সব খাত থেকে রাজস্ব প্রাপ্তি ধরা হয়েছে, ২৬,১৯৯ কোটি টাকা।

২০১৫-১৬ অর্থবছরে সর্বমোট রাজস্ব প্রাপ্তি ধরা হয়েছে, ২,০৮,৪৪৩ কোটি টাকা। ২০১৪-১৫ অর্থবছরে বাজেট ধরা হয়েছিল, ১,৮২,৯৫৪ কোটি টাকা। পরে তা সংশোধিত আকারে মোট প্রাপ্তি দাঁড়ায় ১,৬৩,৩৭১ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, জুন ০৪, ২০১৫
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa