ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

বাজেট

১৪ খাতে মূসক অব্যাহতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, জুন ৪, ২০১৫
১৪ খাতে মূসক অব্যাহতি

ঢাকা: ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ১৪টি পণ্য ও সেবাখাতে মূসক (মূল্য সংযোজন কর বা ভ্যাট) অব্যাহতি দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (০৪ জুন) অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ১৪টি খাতে মূসক অব্যাহতির প্রস্তাব করেন।



অর্থমন্ত্রী বলেন, প্রাণিসম্পদ রক্ষা ও এ খাতে উন্নয়ন অব্যাহত রাখতে ‘পশু খাদ্যের পুষ্টি প্রিমিক্স’র উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ মূসক অব্যাহতি দেওয়ার প্রস্তাব করছি।

তিনি বলেন, কৃষিপণ্যের সংরক্ষণ ও সরবরাহে হিমাগার সেবার বিদ্যুৎ বিলের ওপরসহ হেপাটাইসিসি-সি রোগের ওষুধ উৎপাদন ও বিক্রিতে মূসক অব্যাহতি প্রস্তাব করছি।

‘এছাড়া স্ক্র্যাপ পণ্য, ফটো নির্মাণ শিল্প, আয়রন অক্সাইড, পাটজাত পণ্যের স্থানীয় বিক্রয়, নমুনা ওষুধ রফতানিতেও মূসক অব্যাহতি করা হয়েছে’- বলে জানান অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী আরও বলেন, এছাড়া সরকারি-বেসরকারি এতিমখানায় বরাদ্দ করা ক্যাপিটেশন গ্রান্ড মূসক অব্যাহতি, আমদানি বিকল্প দেশিয় গ্লাস-টিউব ও বিদ্যুৎ সাশ্রয়ী বাল্ব উৎপাদনে মূসক অব্যাহতি ২০১৭ সাল পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

সেই সঙ্গে হাইটেক পার্ক ডেভলপারদের বিদ্যুৎ বিল ও বিনিয়োগকারীদের যোগানদার সেবার ক্ষেত্রে মূসক অব্যাহতি দেওয়ার প্রস্তাব করা হয়েছে।

মন্ত্রী জানান, প্লাস্টিক বর্জ্য রি-স্লাইকিং, সোলার প্যানেল নির্মাণ প্রতিষ্ঠানের নিকট ৬০ অ্যাম্পিয়ার পর্যন্ত ক্ষমতাসম্পন্ন ব্যাটারি সরবরাহের ক্ষেত্রে মূসক অব্যাহতি।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, জুন ০৪, ২০১৫
আরইউ/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa